ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ডাকসুর গঠনতন্ত্র সংশোধনে ছাত্রদলের ৮ প্রস্তাবনা

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৯, ২১:৩৩

ডাকসুর গঠনতন্ত্র সংশোধনে ছাত্রদলের ৮ প্রস্তাবনা

দীর্ঘ ২৮ বছর পর হতে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে স্বাগত জানিয়ে ডাকসু ও হল সংসদ গঠনতন্ত্র সংশোধনের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ৮ টি প্রস্তাবনা পেশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা।

সোমবার দুপুরে ডাকসুর গঠনতন্ত্র সংশোধন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মিজানুর রহমানের কাছে লিখিতভাবে এসব প্রস্তাবনা তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী। পরে সন্ধ্যা পৌনে সাতটায় ছাত্রদলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে অবহিত করেন ছাত্রদল নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাবি শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার। আট দফা প্রস্তাবনা সম্বলিত লিখিত বক্তব্য পড়ে শোনান শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী।

আট দফা দাবি হলো- পরিবেশ পরিষদের সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে ক্রিয়াশীল সকল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত হওয়ার বিষয়টি ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পূর্ব শর্ত হিসেবে গঠনতন্ত্রে সংযোজন করতে হবে; ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের ছাত্র-ছাত্রী যারা ভোটার হওয়ার উপযুক্ত বলে গণ্য হবে তাদের প্রার্থী হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতামূলক বিদ্যমান ধারা সংশোধন করে প্রার্থী হওয়ার সুযোগ নিশ্চিত করতে হবে; হলে হলে ভোট গ্রহণের পরিবর্তে ডাকসু ও হল সংসদের ভোট কেন্দ্রীয়ভাবে কলা ভবন ও কার্জন হলে গ্রহণের ব্যবস্থা করতে হবে; স্বচ্ছ-সুষ্ঠু ও নিরাপদ ভোট অনুষ্ঠানের লক্ষ্যে ভোট গ্রহণের সকল প্রক্রিয়া (ভোট গ্রহণের গোপন বুথ ব্যতিরেকে) এবং সমগ্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ক্লোজসার্কিট ক্যামেরার আওতায় আনতে হবে; ডাকসু নির্বাচন স্বচ্ছভাবে অনুষ্ঠিত করার লক্ষ্যে সকল ছাত্র সংগঠনের কাছে গ্রহণযোগ্য শিক্ষকদের সমন্বয়ে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে হবে; ডাকসু গঠনতন্ত্রে সন্নিবেশিত ৫(ধ)-এর অগণতান্ত্রিক ধারার সংশোধন করে ছাত্র সংসদ বিলুপ্তি অথবা কার্যক্রম স্থগিত নেয়ার ক্ষেত্রে সভাপতি ও ছাত্র সংসদের যৌথ সিদ্ধান্তের বিষয় সংযোজন করতে হবে; ডাকসু ও হল সংসদ নির্বাচনের তাফসিল ঘোষণার পর ছাত্র সংগঠনগুলো কোনো প্রার্থী ও নেতাকর্মীদের কোন প্রকার হয়রানি, মামলা দেওয়া অথবা গ্রেপ্তার না করার বিষয়টি নিশ্চিত করতে হবে এবং সদস্য পদের ক্ষেত্রে ১৯৯১ সালের ডাকসু গঠনতন্ত্র বাতিলকৃত ৪ অনুচ্ছেদের বি, সি ও ডি ধারা পুনরায় সংযোজন করতে হবে।

লিখিত বক্তব্যে আবুল বাশার সিদ্দিকী আরো বলেন, আদালতের আদেশে দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের উদ্যোগকে ছাত্রদল স্বাগত জানায়। তবে এটাও বাস্তবতা যে, দীর্ঘদিন যাবৎ ছাত্রদলের নেতাকর্মী ও সমর্থকরা নিয়মিত ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ, হলে অবস্থান করার অধিকার এবং সকল রাজনৈতিক অধিকার থেকে বঞ্চিত। ছাত্রদল মনে করে, একটি অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও ভীতিহীন পরিবেশে অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় তার গৌরবময় ঐতিহ্য ফিরে পেতে পারে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত