ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিকের চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা প্রদানের আদেশ জারি

প্রাথমিকের চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের ভাতা প্রদানের আদেশ জারি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের চলতি দায়িত্বপ্রাপ্ত সহকারী শিক্ষকদের চলতি দায়িত্বের ভাতা প্রদানের আদেশ জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তবে এ আদেশে দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকের চলতি দায়িত্বে কর্মরত শিক্ষকদের বকেয়া প্রদানের কথা উল্লেখ করা হয়নি। মঙ্গলবার (১৫ জানুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পলিসি এবং অপারেশন উইংয়ের পরিচালক শেখ জসিম উদ্দিন আহাম্মেদ এ তথ্য নিশ্চিত করেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চলতি দায়িত্বপ্রাপ্তদের ভাতা প্রদান সংক্রান্ত একটি চিঠি সব জেলা, উপজেলা থানা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চলতি দায়িত্বপ্রাপ্তদের জাতীয় বেতন স্কেলের ২২নং ধারা মোতাবেক মূল বেতনের ১০ শতাংশ কার্যকর ভাতা প্রাপ্য। তবে, এ ভাতার সর্বোচ্চ সীমা হবে ১ হাজার ৫০০ টাকা। চিঠিতে, চলতি দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষকদেরকে কার্যকর ভাতা প্রদানের জন্য জেলা, উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে।

চলতি দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরা বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বদলি নীতিমালা সংশোধনের ফলে ঢাকাসহ শহর অঞ্চলের সহকারী শিক্ষকরা পদোন্নতির অধিকার থেকে বঞ্চিত হচ্ছিলেন। ২০১৬ খ্রিস্টাব্দের এপ্রিলে প্রথম বিপুল সংখ্যক শিক্ষককে উপজেলা পর্যায় থেকে শহরাঞ্চলে বদলি করে আনা হয়। এতে ক্ষুদ্ধ হয়ে পড়েন শহরাঞ্চলের প্রাথমিকের শিক্ষকরা। সংকট নিরসনে প্রাথমিক শিক্ষকদের চলতি দায়িত্ব প্রদানের বিষয়টিসহ ৬ দফা দাবি উল্লেখ করে ২০১৬ খ্রিস্টাব্দের মাঝামাঝি প্রধানমন্ত্রীকে স্মারকলিপি প্রদান করে প্রাথমিক শিক্ষক অধিকার সুরক্ষা ফোরাম। এ দাবির প্রেক্ষিতে ২০১৬ খ্রিস্টাব্দে ঢাকার ৯৭ জন প্রাথমিক বিদ্যালয় জ্যেষ্ঠ শিক্ষককে প্রধান শিক্ষকের চলতি দায়িত্ব প্রদান করে সরকার।

  • সর্বশেষ
  • পঠিত