ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

অবিলম্বে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবি ছাত্রলীগের

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ২০:২২

অবিলম্বে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার দাবি ছাত্রলীগের

অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আহ্বান জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত এক সমাবেশে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন এ আহ্বান জানান।

স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয় নির্মাণের জন্য ১৪ দফা দাবি নিয়ে এ সমাবেশের আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাসের সভাপতিত্বে এতে বক্তব্য দেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম হোসেন।

সমাবেশে সাদ্দাম হোসেন বলেন, এই নির্বাচন নিয়ে কোন ছিনিমিনি খেলা সহ্য করা হবে না। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানাতে চাই অনবিলম্বে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। অনেক স্বপ্ন নিয়ে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও বিশ্ববিদ্যালয় আমাদের সিটের নিশ্চয়তা দেয় না। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করতে হবে।

তিনি বলেন, সান্ধ্যকালীন কোর্সের বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নিতে হবে। এই বিশ্ববিদ্যালয় টাকা নেয়ার কোনো কারখানা নয়। সান্ধ্যকালীন কোর্সের নামে শিক্ষকরা অন্য কাজে ব্যস্ত থাকবেন, আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেধার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে এসে সঠিক শিক্ষা থেকে বঞ্চিত হবে, এটা আমরা কোনোভাবেই মেনে নেব না।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, ডাকসু নির্বাচনের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরি করা সম্ভব। কিন্তু দীর্ঘ ২৮ বছর ধরে ডাকসু নির্বাচন হচ্ছে না। হাইকোর্টের নির্দেশে এখন ডাকসু নির্বাচন আয়োজনের চেষ্টা চলছে। আমরা সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠন এ বিষয়ে আন্তরিক।

ছাত্রলীগের ১৪ দফা দাবি হলো- অবিলম্বে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ঢাকা বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ে পরিণত করার রুপরেখা প্রণয়ন, প্রশাসনিক-একাডেমিক-পরীক্ষা-ভর্তি সংক্রান্ত কাজ অটোমেশনের আওতায় নিয়ে আসা, বিশ্বের সর্বাধুনিক কেন্দ্রীয় লাইব্রেরি নির্মাণের প্রকল্প গ্রহণ, ক্যাম্পাসে গণপরিবহন নিয়ন্ত্রণ ও রিক্সাভাড়া নির্ধারণ, গবেষণাখাতে সর্বোচ্চ বরাদ্দ প্রদান, সান্ধ্যকালীন কোর্স' নিয়ে বিচার বিশ্লেষণের জন্য 'শিক্ষা কমিশন' গঠনের মাধ্যমে প্রতিবেদন তৈরি ও বাস্তবায়ন, ক্যান্টিনে খাবারের মান যথোপযুক্ত করা, অযৌক্তিকভাবে সকল হল ও বিভাগের পরীক্ষার বর্ধিত ফি প্রত্যাহার, অনাবাসিক শিক্ষার্থীদের জন্য রুট বৃদ্ধি ও পর্যাপ্ত পরিবহনের মাধ্যমে যাতায়াত সমস্যার স্থায়ী সমাধান, প্রম বর্ষের সকল শিক্ষার্থীর জন্য কেন্দ্রীয়ভাবে নবীনবরণ আয়োজন, আবাসন সংকট নিরসনের জন্য আপদকালীন সমাধানের জন্য কার্যকরী উদ্যোগ গ্রহণ, মুক্তিযুদ্ধের জীবন্ত আর্কাইভ ঢাকা বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ অধ্যয়ন ইনস্টিটিউট নির্মাণের প্রকল্প গ্রহণ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ ও শেখ হাসিনা গবেষণা কেন্দ্র স্থাপন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত