ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ঢাবি ইসলামের ইতিহাস বিভাগের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ২০:৪০

ঢাবি ইসলামের ইতিহাস বিভাগের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ ও ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে।

দিনব্যাপী এ অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে বুধবার সকাল ১০ টায় শুরু হয়। দুই ভাগে বিভক্ত এ অনুষ্ঠানের প্রথম পর্বে ছিলো আলোচনা সভা। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আতাউর রহমান মিয়াজীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনআরবি গ্লোবাল ব্যাংক লি: এর চেয়ারম্যান জনাব নিজাম চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন দর্শন তুলে ধরে বলেন, বিদ্যাচর্চা ছাড়া কোন মানুষই বড় হতে পারে না, তাই সময় যেন জীবন থেকে নষ্ট না হয়ে যায় সেদিকে শিক্ষার্থীদের লক্ষ্য রাখতে হবে। তিনি আরো বলেন, শিক্ষার্থী এবং শিক্ষকের মধ্যে যদি সম্পর্ক সুন্দর না হয় তবে জ্ঞান অর্জন সম্ভব নয়। তাই শিক্ষক-ছাত্রের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার জন্য সকলের প্রতি তিনি আহ্বান জানান।

এছাড়াও এ পর্বে প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীসহ বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা তাদের অনুভূতি ব্যক্ত করে।

আলোচনা শেষে দ্বিতীয় পর্বে ছিলো সাংস্কৃতিক অনুষ্ঠান। বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা এতে অংশ নেয়। নাচ, গান, আবৃত্তি, নাটিকা প্রভৃতিতে সারাদিন টিএসসি মিলনায়তন মাতিয়ে রাখে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থীরা। এর বাইরে সারাদিনই তারা সেলফি তোলায় ব্যস্ত ছিলো। সন্ধ্যায় র‌্যাম্প শো-এর মাধ্যমে দিনব্যাপী এ অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত