ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

সৌখিন ফটোগ্রাফার শিক্ষামন্ত্রী

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৯, ২১:০৫

সৌখিন ফটোগ্রাফার শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যারা সত্যিকারের আলোকচিত্রী তারা এ বিষয়ে অনেক কলাকৌশল জানেন। কিন্তু কিছু মানুষ আছে যারা শখের বসে ছবি তোলে। আমি তাদের মত ছবি তুলতে ভালোবাসি।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চারুকলা অনুষদের জয়নুল গ্যালারীতে তিন দিনব্যাপী এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। পাখি বিশেষজ্ঞ ও আলোকচিত্রী ইনাম আল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

শিক্ষামন্ত্রী বলেন, মানুষ ছবির মাধ্যমে সময়কে ধরে রাখার চেষ্টা করে। ছবি তোলার মাধ্যমে অনেক ব্যক্তি অমর হয়ে আছেন। এর মাধ্যমে ইতিহাসের বিশেষ ঘটনাকে উপলব্ধি করা যায়, একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হয়। ইতিবাচক এ সৃষ্টি দেখার মাধ্যমে মাদক, জঙ্গীবাদ দূর হয়ে যাবে।

ডা. দীপু মনি আরো বলেন, দেশের ছবি তোলা ও প্রদর্শনীর মাধ্যমে দেশকে জানার সুযোগ তৈরি হয়। দেশকে যত জানবো দেশের প্রতি মমত্ববোধ তত বৃদ্ধি পাবে। আমাদের অনেকে দারিদ্র্য থাকতে পারে, কিন্তু আমরা যেন মানসিক দারিদ্র্যে না ভুগি।

আলোকচিত্রী তানভীর অপু বলেন, ভ্রমণই পারে পৃথিবীকে আলোকিত করতে। আমি পৃথিবীর বিভিন্ন দেশে ঘুরার মাধ্যমে ভালোবাসা থেকেই তাদের সভ্যতা সংস্কৃতির আলোকচিত্র সংগ্রহ করেছি এবং চেয়েছি বাংলাদেশের মানুষের সাথে সে আনন্দ ভাগাভাগি করে নিতে।

আহমেদ পিপুল বলেন, শখের বসেই ছবি তোলা। আমি আমার ছবিতে গ্রাম বাংলার মানুষের জীবন বৈচিত্র্য তুলে ধরার চেষ্টা করেছি। অধ্যাপক নিসার হোসেন বলেন, আলোকচিত্র স্বাধীনতা যুদ্ধে দেশের পক্ষে অবদান রেখেছিল। ছাত্র রাজনীতিতে এক সময় অনেক মেধাবী ছিল যারা এসবের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলো। আমার মনে হচ্ছে এখন আবার বিষয়টিতে মনোযোগ দেয়া শুরু হয়েছে।

ফরিদা ইয়াসমিন বলেন, মানুষকে জানার একটি মাধ্যম আলোকচিত্র। এগুলো দেখার মাধ্যমে বিভিন্ন দেশ সম্পর্কে জানার সুযোগ তৈরি হবে। সভাপতির বক্তব্যে ইনাম আল হক বলেন, অনেক সময় অনেক জিনিস আমাদের চোখ এড়িয়ে যায়। কিন্তু আলোকচিত্রীরা তা মানুষের চোখের সামনে নিয়ে আসে। আশাকরি এ প্রদর্শনী অন্তত উপভোগ্য হবে। ‘ভ্রমণ ও সুস্থ সাংস্কৃতিক চর্চায় দূর হবে মাদক-সন্ত্রাস ও জঙ্গিবাদের আগ্রাসন’ স্লোগানকে সামনে রেখে আলোকচিত্র সাংবাদিক আহমেদ পিপুল, আলোকচিত্র শিল্পী ও বিশ্বপর্যটক তানভীর অপুর আলোকচিত্র ‘দেশ-বিদেশ’ নামে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনীটি ১৭ থেকে ১৯ জানুয়ারি বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

  • সর্বশেষ
  • পঠিত