ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৪৩

প্রিন্ট

রাকসু নির্বাচন: ছাত্র মৈত্রীর ১০ দফা

রাকসু নির্বাচন: ছাত্র মৈত্রীর ১০ দফা
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনী সংলাপে ১০ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র মৈত্রী।

মঙ্গলবার বিকেল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে রাকসু সংলাপ কমিটি আয়োজিত সংলাপে সংগঠনটির নেতাকর্মীরা এসব দাবি জানান।

তাদের দাবিগুলো হলো- ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করে সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা, আবাসিক হলের বাইরে ভোটকেন্দ্র স্থাপন করা এবং ভোটকেন্দ্র ভোটারদের সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করা, পরিবেশে পরিষদ গঠন করে ক্যাম্পাস ও হলগুলোতে সহ-অবস্থান নিশ্চিত করতে হবে, রাজনৈতিক বিতর্কিত নয় এমন কোনো শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করতে হবে, বিশেষ কোনো রাজনৈতিক দলকে বাড়তি সুবিধা দেয়া যাবে না, ক্যাম্পাসে সব রাজনৈতিক নিষেধাজ্ঞা তুলে দিতে হবে, ক্যম্পাসে সব ছাত্র সংগঠনকে সভা, সেমিনার, মিছিল-মিটিং করার সমান সুযোগ প্রদান করা, কোনো সাধারণ শিক্ষার্থী বা সংগঠনের নেতাকর্মীকে যাতে নির্বাচনকালীন কিংবা নির্বাচন পরবর্তী অথবা নির্বাচন পূর্ববর্তী পুলিশি হয়রানি যে না করা হয়, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সেদিকে নজর দেয়া ও অনিবন্ধিত রাজনৈতিক দলগুলোর ছাত্র সংগঠনকে নির্বাচনের বাইরে রাখতে হবে।

এ বিষয়ে বাংলাদেশ ছাত্র মৈত্রীর বিশ্ববিদ্যালয় শাখরা যুগ্ম আহবায়ক জোবায়ের জোহা বলেন, আমরা রাকসু সংলাপ কমিটির সঙ্গে আমাদের দাবিগুলো নিয়ে আলোচনা করেছি। প্রশাসনও আমাদের দাবিগুলো গুরুত্ব দিয়ে দেখবেন বলে আশ্বস্ত করেছে।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রাকসু সংলাপ কমিটির আহবায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, বাংলাদেশ ছাত্র মৈত্রীর নেতাকর্মীদের সঙ্গে রাকসু নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। এ সময় তারা নির্বাচন নিয়ে ১০ দফা দাবি জানায়। তাদের দাবিগুলো প্রশাসন গুরুত্ব সহকারে দেখবে।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফেডারেশনের নেতাকর্মীদের সঙ্গে সংলাপ করার মধ্য দিয়ে রাকসু নির্বাচনের সংলাপ শুরু হয়। এ সময় হলের বাইরে ভোট কেন্দ্র স্থাপনসহ ৭ দফা দাবি জানান।

উল্লেখ্য, আগামী ১৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয় শাখা বিপ্লবী ছাত্রমেত্রী ও ২০ ফেব্রুয়ারি ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের নেতাকর্মীর সঙ্গে রাকসু নির্বাচন নিয়ে সংলাপ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close