ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

সরকারকে সাত দিনের আল্টিমেটাম প্রাথমিক সহকারী শিক্ষকদের

সরকারকে আল্টিমেটাম প্রাথমিক সহকারী শিক্ষকদের

১১তম গ্রেডে বেতন প্রদান ও বৈষম্য নিরসনের দাবিতে দীর্ঘদিন ধরেই আন্দোলন করছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা। তবে এখনো এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে আশানুরূপ সাড়া পাওয়া যায়নি বলে অভিযোগ তাদের। এজন্য চলতি সপ্তাহ সময় দিয়ে আগামী সপ্তাহে কঠোর কর্মসূচি ঘোষণার হুশিয়ারি দিয়েছে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি।

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, ‘আমরা সর্বশেষ যেটা জানতে পেরেছি তা হল আমাদের দাবিকৃত ১১তম গ্রেড নিয়ে এখনো তেমন কোন কাজ শুরু করেনি। তবে ২০ মার্চ ঢাকায় একটি ওয়ার্কশপ হয়েছে। সেখানে সরকারের সিনিয়র সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।’

তিনি বলেন, ‘সেখানে এ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত হয়েছে। তবে সেগুলো এখনো প্রকাশ করা হয়নি।’

প্রাথমিক সহকারী শিক্ষকদের দাবিগুলো দ্রুত বাস্তবায়ন করার আহবান জানিয়ে এ শিক্ষক নেতা বলেন, ‘২০১৭ সাল থেকে আমরা এ দাবিতে আন্দোলন করে আসছি। আওয়ামীলীগের নির্বাচনী ইশতেহারে ছাড়াও বিভিন্ন সময়ে দাবি মেনে নেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু এখনো তার কিছুই হয়নি।’

তিনি বলেন, ‘স্বল্প সময়ের মধ্যে দাবি মানার আশ্বাস মন্ত্রণালয় আমাদেরকে দিয়েছে। সে অনুযায়ী আমরা চলতি সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করবো। এরমধ্যে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।’ সেক্ষেত্রে কেন্দ্রীয়ভাবে অনশন ও বিক্ষোভের মতো কর্মসূচিন দেওয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি।

মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, ‘আমাদের পরবর্তী করণীয় কি হতে পারে সে বিষয়ে আলোচনা চলছে। বিশেষ করে সমমনা অন্য শিক্ষক সংগঠনগুলোর সাথে যোগাযোগ হয়েছে। তারা আমাদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন।’

ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে গত প্রায় একমাস ধরে দেশের বিভিন্ন স্থানে পৃথকভাবে মানববন্ধন করে দাবি জানিয়েছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা। এছাড়া গত ১৪ মার্চ দেশব্যাপী একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা। এরপরও দাবি আদায় না হওয়ায় বৃহৎ কর্মসূচির পরিকল্পনার কথা জানিয়েছেন তারা।

এদিকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচির পালন করছে আন্দোলনরত নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। দেশের নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো একযোগে এমপিও’র দাবীতে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত তারা সেখানে থাকবেন বলে ঘোষণা দিয়েছেন। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের উদ্যোগে এ কর্মসূচি পালিত হচ্ছে।

অবশ্য সম্প্রতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১১তম গ্রেড দাবি বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন। তিনি জানিয়েছেন, সহকারী শিক্ষকদের বঞ্চিত করে বেতন আপগ্রেডের কোনো ঘোষণা আসবে না। এ ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলেও জানিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • পঠিত