ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২৭ জুন ২০১৯, ২১:৫১

প্রিন্ট

বাংলাদেশের তরুণ গবেষকদের জন্য নতুন প্লাটফর্ম এনওয়াইএবি

বাংলাদেশের তরুণ গবেষকদের জন্য নতুন প্লাটফর্ম এনওয়াইএবি
নিজস্ব প্রতিবেদক

রোববার ১৬ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েনসেস এ অনুষ্ঠিত প্রথম বার্ষিক সাধারণ সভার মধ্য দিয়ে ন্যাশনাল ইয়ং একাডেমি অফ বাংলাদেশ (এনওয়াইএবি)-এর আত্মপ্রকাশের মাধ্যমে বাংলাদেশের ২০ জন উদীয়মান তরুণ গবেষক একটি প্লাটফর্ম লাভ করলো।

এনওয়াইএবি এর আহ্বায়ক প্রফেসর ড. মুহাম্মদ মনজুরুল করিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ভাইস-প্রেসিডেন্ট প্রফেসর নঈম চৌধুরী।

বিশিষ্ট বিজ্ঞানী হাসিনা খান গেস্ট অফ অনার হিসেবে বক্তব্য রাখেন। উপদেষ্টা কমিটির পক্ষ থেকে বক্তব্য রাখেন ইউজিসি প্রফেসর এম মুহিবুর রহমান।

ইন্ডিয়ান ইয়ং একাডেমি অফ সায়েন্স-এর চেয়ারম্যান ড. মহেশ কুমার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আর গ্লোবাল ইয়ং একাডেমির কো-চেয়ার হিসেবে ড. কুন ভারমিয়ার একটি ভিডিও বার্তা প্রেরণ করেন।

গত এক দশকের বেশি সময় ধরে, বিশ্ব জুড়ে তরুণ গবেষকদের নিয়ে ইয়ং একাডেমি গঠনের একটি ধারার সূচনা হয়েছে। বাংলাদেশ বিজ্ঞান একাডেমির স্বীকৃতি থাকলেও, এনওয়াইএবি একটি স্বাধীন একাডেমি প্রতিষ্ঠিত হল।

একটি স্বচ্ছ বাছাই প্রক্রিয়ার মাধ্যমে দেশের ২০ জন শীর্ষস্থানীয় তরুণ গবেষক এর প্রথম ব্যাচ হিসেবে নির্বাচিত হল। এ একাডেমির সদস্যপদের মেয়াদ পাঁচ বছর এবং প্রতি বছর ২০ জন করে নতুন সদস্য নির্বাচনের মধ্য দিয়ে যখন পূর্ণশক্তিতে পৌঁছাবে তখন এর সদস্য সংখ্যা হবে ১০০।

বিশ্বে এটি ৪১তম ন্যাশনাল ইয়ং একাডেমি আর দক্ষিণ এশিয়ায় ৪র্থ।

এটি প্রত্যাশিত যে, দেশের তরুণ গবেষকদের সংগঠিত করতে ও তাদেরকে দেশের অগ্রযাত্রা উল্লেখযোগ্য অবদান রাখতে দেয়ার ক্ষেত্রে এ একাডেমি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ সভায় এনওয়াইএবি-র কার্যনির্বাহী কমিটিও গঠিত হয়। প্রফেসর মোহাম্মদ আব্দুল বাছিত (বুয়েট) প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রফেসর মোহাম্মদ আব্দুল বাছিত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়া ড. আতিয়ার রহমান (চবি) ভাইস-প্রেসিডেন্ট, ড. আশরাফুল আলম (নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়) সেক্রেটারি, ড. সাবরিনা মরিয়ম ইলিয়াস (ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়) কোষাধ্যক্ষ নির্বাচিত হন।

সদস্য নির্বাচিত হন- প্রফেসর আব্দুল্লাহ শামস বিন তারিক (রাবি), প্রফেসর আহমদ ইমতিয়াজ (রাবি), ড. নোভা আহমদ (নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়), ড. এবিএমএম খাদেমুল ইসলাম (ঢাবি) ও ড.এইচএম মনির আহমদ (পারটেক্স স্টার গ্রুপ)।

এর গঠনের জন্য প্রতিষ্ঠিত এ্যাড হক কমিটির কনভেনর প্রফেসর এম মনজুরুল করিম (ঢাবি) পদাধিকার বলে প্রেসিডেন্ট ইমেরিটাস হিসেবে থাকবেন।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত