ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের রাস্তা অবরোধ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ১৩:২৮  
আপডেট :
 ১৭ জুলাই ২০১৯, ১৩:৩৩

অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি শিক্ষার্থীদের রাস্তা অবরোধ

সাত কলেজ অধিভুক্তি বাতিলসহ ৪ দফা দাবিতে ফের আন্দোলনে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান করছেন তারা।

বুধবার বেলা সাড়ে ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্যের পাদদেশে এক বিক্ষোভ মিছিলের মধ্য দিয়ে আন্দোলন কর্মসূচির শুরু করে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে মিছিল নিয়ে এসে শাহবাগ মোড়ে জড়ো হয়। এ সময় তারা অধিভুক্তি বাতিলের দাবিতে বিভিন্ন ধরনের স্লোগান দিচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালেয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যানারে এ বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়। এসময় অধিভুক্তির কারণে সাত কলেজের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও চরম ভোগান্তিতে পড়ছেন উল্লেখ করে অবিলম্বে অধিভুক্তি বাতিল করার দাবি জানান আন্দোলনকারীরা।

এসময় আন্দোলনকারীরা বিভিন্ন লেখা সম্বলিত ফেস্টুন প্রদর্শন করেন এবং ‘৭ কলেজের রেজাল্টে গলদ, ঢাবি হলো কলুর বলদ’ ‘ঢাবির বাস আটকায় কে? প্রশাসন জবাব চাই’, ‘শোন বোন শোন ভাই, ঢাবির কোনো শাখা নাই’ ‘রাখতে ঢাবির সম্মান সাত কলেজ বেমানান’ ইত্যাদি স্লোগান দেন ।

আন্দোলনকারীদের মুখপা শাকিল আহমেদ বলেন, আমাদের এই আন্দোলন ২০১৮ থেকে করে আসা সত্তেও প্রশাসন এই ব্যাপারে কোনো কর্ণপাত করছে না। গত মঙ্গলবার ছিল আমাদের আল্টিমেটামের শেষ দিন। কিন্তু প্রশাসন আমাদের দাবি মানে নি। ডাকসুও আমাদের আশ্বাস দিলেও কথা রাখে নি। তাই আমরা মাঠে আসতে বাধ্য হয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। এই আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের সকল সাধারণ শিক্ষার্থীরা আমাদের সাথে আছে। আমরা চাই এই অধিভুক্তি খুব দ্রুত বাতিল করে ঢাবি তার সম্মান এবং গৌরব ফিরিয়ে আনবে।

ঢাবি শিক্ষার্থী আইয়ুব বলেন, সাত কলেজের কারণে আমাদের মাঝে মাঝে পরিচয় সংকটে পরতে হয়। অনেকে জিজ্ঞাসা করে ঢাবির কোন শাখায় পড়ি। এটা আমাদের জন্য খুবই লজ্জাজনক এবং হৃদয়ে রক্তক্ষরণের মতো। ঢাকা কলেজ থেকে শুরু করে অন্যান্য কলেজের শিক্ষার্থীরা আমাদের বিশ্ববিদ্যালয়কে বিনোদনস্থল এবং মাদকের রুট হিসেবে ব্যাবহার করে। প্রশাসনিক কাজ করার জন্য আমাদের রেজিস্টার ভবন আমাদের জন্যই যথেষ্ট না। সেখানে সাত কলেজ কিভাবে সামলাব আমরা?

রোকেয়া হলের আবাসিক শিক্ষার্থী তমা হক তামান্না বলেন, আমাদের প্রথম ও প্রাণের দাবি সাত কলেজের অধিভুক্তি বাতিল। দাবি না মানা পর্যন্ত আমরা কঠোর অবস্থান চালিয়ে যাব। প্রশাসন কেন আমাদের কথা না শুনে সাত কলেজের প্রতি এতো প্রেম দেখাচ্ছে সেটাই আমরা বুঝি না। আমরা প্রশাসনকে অনেকবার এই ব্যাপারে জানিয়েছি। কিন্তু প্রসাশন আমাদের কথা কানে নিচ্ছে না। ডাকসু শুধু আমাদের আশ্বাস দিচ্ছে কিন্তু কোনো কাজ করছেন না।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো, অধিভুক্তি বাতিল করা, দুই মাসের মধ্যে সকল ধরনের পরিক্ষার ফলাফল প্রকাশ করা, ক্যাম্পাসে ভাড়ি যানবাহন নিয়ন্ত্রন করা, বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অটোমেশনের আওতায় আনা।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত