ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ১২:১৮

প্রিন্ট

ঢাবি শিক্ষার্থীদের আন্দোলনে মুক্তিযুদ্ধ মঞ্চের বাধা

ঢাবি শিক্ষার্থীদের আন্দোলনে মুক্তিযুদ্ধ মঞ্চের বাধা
ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মত একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। আন্দোলনের এক পর্যায়ে মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা এসে বাঁধা দিলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তবে এসময় কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সোমবার সকাল ১০ টার দিকে মুক্তিযুদ্ধ মঞ্চের আহ্বায়ক অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন ও ঢাবি শাখা মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল তাদের কয়েকজন নেতা-কর্মীসহ এসে সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের বাঁধা দেন। এতে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে পড়েন।

আন্দোলকারী শিক্ষার্থীরা বলেন, ‘আমরা আন্দোলন করার এক পর্যায়ে তারা এসে সামাজিক বিজ্ঞান ভবনে প্রবেশ করতে চান। আমরা তালা খুলতে না দিলে আমিনুল ইসলাম বুলবুল আমাদের ‘ছেলে-পেলে আনবো নাকি’ বলে হুমকি দেন।’

সেখানে সরেজমিনে দেখা যায়, আমিনুল ইসলাম বুলবুল আন্দোলনকারী শিক্ষার্থীদের হুমকি দিলে তারা উত্তেজিত হয়ে পাল্টা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা- ‘নির্লজ্জ প্রশাসন, ধিক্কার-ধিক্কার’, ‘অ্যাকশন-অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’, ‘ভুয়া-ভুয়া’ বলে স্লোগান দিতে থাকেন।

অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন সাংবাদিকদেরকে বলেন, ‘বছরে দু’বার অ্যাকাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়। আগামী ২৮ তারিখ অ্যাকাডেমিক কাউন্সিলের সভা রয়েছে। তার আগেই ছাত্রদের রেজাল্ট তৈরি করতে হবে এবং ওই সভায় ছাত্রদের ডিগ্রী পাস হবে।’

তিনি বলেন, ‘যদি আজ পরীক্ষা না নেওয়া হয় এবং তবে ২৮ তারিখের আগে ফল প্রকাশ করা সম্ভব হবে না। পাশাপাশি অ্যাকাডেমিক সভাতেও ওই ফল অনুমোদন করানো সম্ভব হবে না। স্বভাবতই পরবর্তী অ্যাকাডেমিক সভার জন্য অপেক্ষা করতে হবে এবং ছাত্ররা এক বছর পিছিয়ে যাবে।’

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে গত কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করে এলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো কার্যকরী সিদ্ধান্ত নেয়নি। এতে শিক্ষার্থীরা গতকাল রোববার থেকে লাগাতার কর্মসূচি পালন করে আসছেন।

এরই ধারাবাহিকতায় দ্বিতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে তালা মেরে দিয়ে আন্দোলন করছে শিক্ষার্থীরা। এতে ক্লাস-পরীক্ষা সহ বিশ্ববিদ্যালয়ের সব ধরণের কার্যক্রম বন্ধ রয়েছে।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত