ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

মেয়াদ শেষ হলেও হল কমিটি দিতে ব্যর্থ ঢাবি ছাত্রলীগ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৪ আগস্ট ২০১৯, ০০:০৭

মেয়াদ শেষ হলেও হল কমিটি দিতে ব্যর্থ ঢাবি ছাত্রলীগ

মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও হল কমিটি দিতে ব্যর্থ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ। গঠনতন্ত্র অনুযায়ী, ঢাবি ছাত্রলীগের মেয়াদ শেষ হয় ৩১ জুলাই ২০১৯। মেয়াদ শেষ হওয়ার আগে পূর্ণাঙ্গ কমিটি দিলেও, দিতে পারেনি হল কমিটি।

পিছনে ফিরে দেখা যায়, গত বছরের ২৯ এপ্রিল হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সম্মেলন। সম্মেলনের প্রায় আড়াই মাস পূর্ণ হওয়ার পরে ৩১ জুলাই ২০১৮ তারিখে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি এবং সেক্রেটারির নাম সদস্য ঘোষণা করা হয়। একই সাথে ঢাবি ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এতে সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সেক্রেটারি হন সাদ্দাম হোসেন।

এর পরবর্তীতে দেখা যায়, আংশিক কমিটি ঘোষণার ১০ মাস পরে সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সেক্রেটারি সাদ্দাম হোসেনের সমন্বয় এবং সুপারিশের পরিপ্রেক্ষিতে ২৫১ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন দেয় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি।

মেয়াদ শেষ হওয়ার দুই মাস আগে অনুমোদন দেয়া ২৫১ সদস্য বিশিষ্ট এই কমিটিতে স্থান পায় ৫১ জন সহ-সভাপতি, ১১ জন যুগ্ম সাধারণ সম্পাদক, ১১ জন সাংগঠনিক সম্পাদক, বিভিন্ন বিষয়ক সম্পাদক ৩০ জন, উপসম্পাদক ৯৬, ৩৪ জন সহ-সম্পাদকসহ, ৩৪ জন সদস্য।

গঠনতন্ত্র অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটির মেয়াদ এক বছর। এই হিসেব অনুযায়ী ২৫১ বিশিষ্ট এই কমিটির মেয়াদ শেষ হয় ৩১ জুলাই ২০১৯ তারিখে।

সংবিধান অনুযায়ী এই নির্ধারিত সময়ের মধ্যেই হল কমিটি হওয়ার কথা থাকলেও তা সম্পন্ন করতে পারেনি ঢাবি ছাত্রলীগ। মেয়াদ শেষ হওয়ার মধ্যে হল কমিটি না দিতে পারায় অসন্তোষ এবং হতাশা বিরাজ করছে করছে ছাত্রলীগের হল কমিটিতে পদ প্রত্যাশীদের মধ্যে। তাদের দাবি অনতিবিলম্বে অতি দ্রুত হল সম্মেলন অনুষ্ঠিত হোক।

কমিটির মেয়াদ প্রসঙ্গ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, দলের নীতিনির্ধারকদের পরামর্শ অনুযায়ী বিশেষ কারণে এই কমিটির মেয়াদ বাড়ানো হয়েছে।

হল কমিটি প্রসঙ্গে তিনি বলেন, ছাত্রলীগের ঐতিহ্য এবং গঠনতন্ত্র অনুযায়ী সেপ্টেম্বরে হল সম্মেলনের মধ্যে দিয়ে হল কমিটি ঘোষণা করা হবে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, আমরা বিগত কমিটির থেকে খুব দ্রুততর সময়ের মধ্যেই হল কমিটি ঘোষণা করবো। গত হল কমিটি প্রায় দেড় বছরের বেশি সময় নিলেও এবার খুব অল্প সময়ে হল কমিটি দিতে চাই।

  • সর্বশেষ
  • পঠিত