ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬ আপডেট : ১৭ মিনিট আগে English

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৯, ১৬:৪৭

প্রিন্ট

এমপিওভুক্তির চূড়ান্ত তালিকায় আরো ৯৮০ শিক্ষাপ্রতিষ্ঠান

এমপিওভুক্তির চূড়ান্ত তালিকায় আরো ৯৮০ শিক্ষাপ্রতিষ্ঠান
নিজস্ব প্রতিবেদক

এমপিওভুক্তির জন্য ইতোমধ্যেই এক হাজার ৭৬৭টি স্কুল ও কলেজের তালিকা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। এবার আরো ৯৮০টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হয়েছে।

চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। সেখানে থেকে আজ (৫ আগস্ট) ফেরার কথা থাকলেও, তা পিছিয়ে আগামী ৮ আগস্ট নির্ধারণ করা হয়েছে। তিনি দেশে ফিরে অনুমোদন দিলেই নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে। তবে যখনই ঘোষণা হোক এমপিওভুক্তি কার্যকর হবে গত ১ জুলাই থেকে।

জানা যায়, বুয়েটের তৈরি করা বিশেষ সফটওয়্যারের মাধ্যমে এবার শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই করা হয়েছে। এমপিওভুক্তির নীতিমালা-২০১৮-অনুযায়ী, এসব প্রতিষ্ঠান প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছে। বাছাই শেষে দেখা যায়, সারাদেশের বেশ কয়েকটি উপজেলার একটি শিক্ষাপ্রতিষ্ঠানও এমপিওভুক্তির যোগ্যতা অর্জন করতে পারেনি। সমতার স্বার্থে এসব উপজেলায় এমপিওভুক্তির নীতিমালার ২২ নম্বর ধারা প্রয়োগ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

যেখানে বলা হয়েছে, শিক্ষায় অনগ্রসর, ভৌগোলিকভাবে অসুবিধাজনক, পাহাড়ি, হাওর-বাঁওড়, চরাঞ্চল, নারী শিক্ষা, সামাজিকভাবে অনগ্রসর গোষ্ঠী, প্রতিবন্ধী, বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠার ক্ষেত্রে বিশেষ বিবেচনায় শর্ত শিথিল করা যেতে পারে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close