ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এমপিওভুক্তির চূড়ান্ত তালিকা, শিগগিরই ঘোষণা

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এমপিওভুক্তির চূড়ান্ত তালিকা

অবশেষে এক হাজার ৭৬৩টি বেসরকারি স্কুল-কলেজ এমপিওভুক্ত করার প্রস্তাব চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার (১৪ আগস্ট) প্রধানমন্ত্রী কার্যালয়ে চূড়ান্ত করা এসব শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাঠানো হয়েছে। এ তালিকায় প্রায় দেড় হাজার মাধ্যমিক-নিম্ন মাধ্যমিক স্কুল ও দুইশর বেশি স্কুল অ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিলেই এসব শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ বলেন, আমরা তালিকা চূড়ান্ত করে ১৪ আগস্ট প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠিয়েছি। তালিকাটি অনুমোদনের অপেক্ষায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে রয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া গেলে প্রজ্ঞাপন জারি হবে।

জানা গেছে, ২০১৮ খ্রিষ্টাব্দের এমপিও নীতিমালা অনুযায়ী, যেসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির সব শর্ত পূরণ করেছে সেসব প্রতিষ্ঠানকে নতুন এমপিও দিতে তালিকা প্রস্তুত করা হয়েছে। নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সর্বশেষ এমপিওভুক্ত করা হয়েছিল ২০১০ খ্রিষ্টাব্দে। এরপর থেকে নতুন কোনও শিক্ষা প্রতিষ্ঠান এমপিও পায়নি।

এমপিও তালিকায় চূড়ান্ত করা শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে প্রায় সাড়ে ৫শ’ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, এক হাজারের মতো মাধ্যমিক বিদ্যালয়, ৬৭টি স্কুল অ্যান্ড কলেজ, ৯৪টি উচ্চ মাধ্যমিক কলেজ এবং ৫৩ বেশি ডিগ্রি (অনার্স-মাস্টার্স) পর্যায়ের প্রতিষ্ঠান রয়েছে।

প্রধানমন্ত্রীর জন্য প্রস্তুত করা শিক্ষা মন্ত্রণালয়ের নথিতে এসব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ব্যয়ও তুলে ধরা হয়েছে। সাড়ে ৫শ’ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় এমপিওভুক্ত করতে এক বছরে ব্যয় হবে ১৯১ কোটি ৮৫ লাখ টাকা। একইভাবে হাজার খানেক মাধ্যমিক বিদ্যালয়ের জন্য ৪৫২ কোটি ৫০ লাখ টাকা, ৬৭টি স্কুল অ্যান্ড কলেজের জন্য ৪২ কোটি ৫৫ লাখ টাকা, ৯৪টি উচ্চ মাধ্যমিক কলেজের জন্য ৮৬ কোটি ১৯ লাখ টাকা এবং ৫৩টি ডিগ্রি পর্যায়ের কলেজের এমপিওভুক্তিতে ২৩ কোটি ৩৪ লাখ টাকা ব্যয় হবে। মোট ব্যয় হবে ৭৯৬ কোটি ৮৬ লাখ ৪৩ হাজার টাকা।

এদিকে সারাদেশের মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার জন্য পৃথকভাবে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। এমপিওভুক্তির জন্য ৯৮০টি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হয়েছে বলে চলতি আগস্ট মাসের শুরুতে জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ।

উল্লেখ্য, অনলাইনে প্রায় সাড়ে ৯ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন করেছিল। সে সব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে থেকে প্রায় ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান বিভিন্ন শর্ত পূরণ করায় তাদের বিবেচনা করা হয়েছে। জানা গেছে, দ্রুতই এ ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠান থেকে ধাপে ধাপে এমপিওভুক্ত করা হবে।

  • সর্বশেষ
  • পঠিত