ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক শিক্ষকদের ভাতা প্রদানে কমিটি

প্রাথমিক শিক্ষকদের ভাতা প্রদানে কমিটি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালা ও ভাতা সংক্রান্ত নীতি নির্ধারণের জন্য কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

মন্ত্রণালয়ের উপসচিব জাহানারা রহমান স্বাক্ষরিত আদেশে জানানো হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালার সামঞ্জস্যপূর্ণ সংশোধন ও অনলাইমে বদলি কার্যক্রম বাস্তবায়ন এবং চর, দুর্গম ও পাহাড়ী এলাকার জন্য কোন প্রকার বদলি নীতিমালা না থাকায় এসব এলাকায় বদলি এবং ভাতা সংক্রান্ত নীতি নির্ধারণের জন্য নিম্নবর্ণিত সদস্যদের সমন্বয়ে কমিটি গঠন করা হলো:

১) অতিরিক্ত সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়- আহ্বারক।

২) মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর/প্রতিনিধি- সদস্য।

৩) অতিরিক্ত সচিব (বাজেট ও অভিট), প্রাথধিক ও গণশিক্ষা মন্ত্রণালয়- সদস্য।

8) যুগ্মসচিব (বিদ্যালয়), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়- সদস্য।

৫) পরিচালক (পিসি ও অপারেশন), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর- সদস্য।

৬) পরিচালক (আইএমডি), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর- সদস্য।

৭) সিস্টেম এনালিস্ট, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়- সদস্য।

৮) উপসচিব (বিদ্যালয়-২), প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়- সদস্য সচিব। কমিটির কার্যপরিধি: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নীতিমালার সামঞ্জস্যপূর্ণ সংশোধন এবং বছরব্যাপী অনলাইনে বদলি কার্যক্রমের পদ্ধতি প্রণয়ন। চর, দুর্গম ও পাহাড়ী এলাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি/পদায়ন এবং ভাতা প্রাপ্ত প্রাপ্তি সংক্রান্ত নতুন নীতিমালা প্রণয়ন।

এর আগে গত সোমবার সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, অনলাইনে শিক্ষকদের বদলির আবেদন গ্রহণে সফটওয়্যার তৈরির কাজ চলছে। সহকারী শিক্ষক বদলির নীতিমালা সংশোধন হচ্ছে। মন্ত্রণালয়ের কমিটি কাজ করে এক মাসের মধ্যে নীতিমালা চূড়ান্ত করবে।

ঝিনাইদহ জেলার সার্কিট হাউসে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় জাকির হোসেন জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুই শিফটের বদলে এক শিফট চালুর কাজ চলমান রয়েছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত