ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ২০:১৮

প্রিন্ট

রাব্বানীর ‘এসি বিলাস’

রাব্বানীর ‘এসি বিলাস’
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

গত কয়েকদিন ধরে বেশ মন্দ সময় পার করছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) জিএস এবং ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। বিভিন্ন ইস্যুতে একের পর এক সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন তিনি। সম্প্রতি ডাকসুতে নিজ কক্ষে এসি লাগিয়ে আবারো সমালোচনার মুখে পড়েছেন তিনি।

ডাকুস জিএস’র এসি বিলাসের খবর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালেচনা শুরু হয়। শিক্ষার্থীরা বলছেন, ডাকসু নির্বাচনের আগে প্রতিশ্রুতির ফুলঝুরি নিয়ে শিক্ষার্থীদের দুয়ারে দুয়ারে ভোট চেয়েছিলেন। তবে দায়িত্ব গ্রহণের পর সব কিছুই ভুলে নিজের আরাম, আয়েশের কথা চিন্তা করছেন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের গণযোযোগ ও সাংবাদিকতা বিভাগের এক শিক্ষার্থী বলেন, ভোগ বিলাসের জন্য শিক্ষার্থীরা তাকে ডাকসুর জিএস নির্বাচিত করেনি। তার উচিত ছিল নিজের কক্ষে এসি লাগানোর আগে শিক্ষার্থীদের আবাসন সমস্যার সমাধানে উদ্যোগ নেওয়া।

এদিকে ডাকসু ভবনের অন্য কক্ষগুলোতে এসি লাগানোর জন্য রাব্বানী প্রস্তাব নিয়ে এলেও তাতে সমর্থন দেননি বলে জানালেন ডাকসু ভিপি নুরুল হক নুর। এ বিষয়ে তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, একজন ছাত্র প্রতিনিধি হিসেবে এই বিষয়টিকে আমি নৈতিকভাবে কখনোই সমর্থন করি না। কারণ আমাদের বিশ্ববিদ্যালয়ের বহু শিক্ষার্থী এখানও গণরুমে অমানবিকভাবে জীবন যাপন করেন। সেখানে ছাত্র একজন প্রতিনিধি কিভাবে নিজ কক্ষে এসি লাগান সেটা আমার বোধগম্য নয়।

ডাকুস ভবনে এসি লাগানোর বিষয়ে অবগত আছেন কিনা এমন প্রশ্নের জবাবে নূর বলেন, শুনেছি উনি ব্যক্তিগতভাবে এসিটি লাগিয়েছেন, তারপরও এটা সমর্থনযোগ্য নয়। আর আমার কাছে তার রুমে এসি লাগানোর জন্য একটি সম্মতিপত্র পাঠানো হয়েছিলো। তবে আমি তাতে স্বাক্ষর করিনি। একই বিষয়ে বেশ কয়েকজন সম্পাদকের সাথে কথা বললে তারাও কোন মন্তব্য করতে রাজি হননি।

জানা গেছে, আগস্টের শুরুর দিকে রাব্বানীর অফিস কক্ষে তার ‘শুভাকাঙ্ক্ষীর’ দেওয়া এই এসি লাগানো হয়। তবে ডাকসুর ভিপি, এজিএসসহ অন্যান্য সম্পাদকদের কক্ষগুলোতে কোনো এসি লাগানো হয়নি। এ বিষয়ে জানতে চেয়ে এজিএস গোলাম রাব্বানীর সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

ডাকসু’র জিএস’র কক্ষে এসি লাগানোর প্রসঙ্গে কোষাধ্যক্ষ অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় বা ডাকসু থেকে এখনো পর্যন্ত কারো কক্ষে এসি লাগানো হয়নি। তবে ডাকসুর সম্মেলন কক্ষে এসি লাগানো কথা রয়েছে। এসি লাগনোর বিষয়ে তাকে জানানো হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সেটা আমি মনে করতে পারছি না।

টিও/ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত