ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১৬ মিনিট আগে English

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২১

প্রিন্ট

‘ছাত্রলীগ নামক বাসের হেলপার ঢাবি ভিসি’

‘ছাত্রলীগ নামক বাসের হেলপার ঢাবি ভিসি’
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ পুরো বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ছাত্রলীগ নামক বাসের হেলপার বলে আখ্যা দিয়েছেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন। বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ‘অনিয়ম ও জালিয়াতির বিরুদ্ধে আমরা’ শীর্ষক মানববন্ধনে তিনি এসব কথা বলেন। গত মার্চে ডাকসু ও হল সংসদ নির্বাচনের সময় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে ছাত্রলীগের ৩৪ জন সাবেক ও বর্তমান নেতাকে ‘নিয়মবহির্ভূতভাবে’ ভর্তির সুযোগ দেওয়ার প্রতিবাদে এই কর্মসূচির আয়োজন করে কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

মানববন্ধনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন অভিযোগ করে বলেন, নিয়মকানুন লঙ্ঘন করে ছাত্রলীগের ৩৪ জনকে চিরকুটের মাধ্যমে অবৈধভাবে ভর্তির সুযোগ দিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন।

তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে কথা না বলে এই বিশ্ববিদ্যালয় প্রশাসন, ভিসি ও ডিনরা সব সময় ছাত্রলীগের প্রতিনিধিত্ব করে থাকেন। ছাত্রলীগ যদি কোনো ধরনের অনিয়ম এবং দুর্নীতিও করে তবুও তাদের বিচার হয় না। এই বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ভিসি ছাত্রলীগ নামের যে বাস রয়েছে, সেই বাসের হেলপার হয়ে কাজ করেন।

ছাত্রলীগ কোনো ধরনের অন্যায়-অনিয়ম করলে তাদের পার করে দেওয়ার দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসন পালন করে থাকে বলেও অভিযোগ করেন মামুন।

পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য কলঙ্কজনক ইতিহাসের মাস্টারমাইন্ড। ছাত্রলীগের ৩৪ জনকে পুরোপুরি অন্যায়ভাবে ভর্তির সুযোগ দিয়ে ডাকসু ও হল সংসদে কলঙ্কজনক নির্বাচনের মাধ্যমে তাদের বিজয়ী ঘোষণা করা হয়েছিল। এই জালিয়াতির মাধ্যমে ভর্তি হয়ে যারা ডাকসু ও হল সংসদে নির্বাচিত হয়েছিলেন, তাদের পদ শূন্য ঘোষণা করে এসব পদে পুনর্নির্বাচন দিতে হবে। একই সঙ্গে উপাচার্য ও ডিনকে পদত্যাগ করতে হবে।

মানববন্ধনে তিনটি দাবি উত্থাপন করেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো- পরীক্ষা ছাড়া ভর্তি হওয়া ছাত্রলীগের ৩৪ জন নেতাকে অছাত্র ঘোষণা। পরীক্ষা ছাড়া ভর্তি হওয়া আট ডাকসু নেতার পদ শূন্য ঘোষণা করে ওই পদগুলোতে উপ-নির্বাচন দেওয়া। এবং পরীক্ষা ছাড়া উপাচার্যের চিরকুট ও ডিনের সহায়তায় ভর্তি হওয়ার ঘটনায় অভিযুক্ত বিশ্বিবদ্যালয় উপাচার্য ও অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলামের পদত্যাগ।

মানববন্ধনে অন্যদের মধ্যে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আকরাম হুসাইন, নাহিদ ইসলাম, মশিউর রহমান, বিন ইয়ামিন মোল্লা বক্তব্য দেন। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল করে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত