ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬ আপডেট : ৪৫ মিনিট আগে English

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২৮

প্রিন্ট

মাদরাসার দেড় লাখ শিক্ষক-কর্মচারীকে এমপিও দেওয়ার উদ্যোগ

মাদরাসার দেড় লাখ শিক্ষক-কর্মচারীকে এমপিও দেওয়ার উদ্যোগ
নিজস্ব প্রতিবেদক

সারাদেশের সাড়ে সাত হাজারের বেশি এমপিওভুক্ত মাদরাসার দেড় লাখ শিক্ষক কর্মচারীর এমপিও দিতে আলাদা একটি সফটওয়্যার তৈরি করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। চলতি মাস থেকেই ‘মাদরাসা এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ বা ‘মেমিস’ নামে এ সফটওয়্যারের মাধ্যমে শিক্ষকদের এমপিও দেয়ার কাজ শুরু হবে। মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। এখন থেকে এ সফটওয়্যারের মাধ্যমে নতুন শিক্ষকদেরও এমপিওভুক্ত করা হবে।

প্রচলিত নিয়মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ‘ইএমআইএস’ সেলের মাধ্যমে স্কুল-কলেজ শিক্ষকদের সাথে মাদরাসা শিক্ষকদের এমপিও প্রক্রিয়া করা হতো। তাই মাদরাসা শিক্ষকদের আলাদা এমপিও দিতে ‘মাদরাসা এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম’ বা ‘মেমিস’ সফটওয়্যারটি তৈরির উদ্যোগ নেয় সরকার। গত বছরের শেষভাগ থেকেই এ সফটওয়্যার তৈরির কাজ শুরু হয়। সফটওয়্যার তৈরি ও প্রয়োজনীয় জনবল নিয়োগ শেষে চলতি সেপ্টেম্বর মাস থেকে এ সফটওয়্যারে কাজ শুরু হচ্ছে।

‘মেমিস’ সফটওয়্যারে নতুন এমপিওভুক্ত শিক্ষকদের এমপিও আবেদন প্রক্রিয়া করার প্রস্তুতি হিসেবে সারাদেশের সাড়ে সাত হাজারের বেশি এমপিওভুক্ত মাদরাসার দেড় লাখ শিক্ষক কর্মচারীর তথ্য ‘ইএমআইএস’ থেকে নতুন সফটওয়্যারে অন্তর্ভুক্তির কাজ চলছে। তাই, চলতি মাসের এমপিও আবেদনগুলো ইএমআইএস সেলে না পাঠাতে জেলা শিক্ষা কর্মকর্তা ও উপপরিচালকদের মৌখিক নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। তবে, আক্টোবর মাস থেকে এ আবেদন সরাসরি ‘মেমিস’সফটওয়্যারে পাঠাতে কর্মকর্তাদের নির্দেশনা দেবে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। খুব শিগগিরই এ বিষয়ে লিখিত নির্দেশনা জারি করা হবে।

মাদরাসা শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, গত ২ সেপ্টেম্বর জেলা শিক্ষা কর্মকর্তা ও উপপরিচালকদের নিয়ে মাদরাসা শিক্ষা অধিদপ্তরে একটি কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় জেলা শিক্ষা কর্মকর্তা ও উপপরিচালকদের মৌখিকভাবে ‘মেমিস’ সফটওয়্যারের বিষয়ে জানানো হয়েছে। ডিডি ও জেলা শিক্ষা কর্মকর্তাদের ‘মেমিস’ সফটওয়্যারে রেজিস্ট্রেশন করতে হবে। খুব শিগগিরই এ বিষয়ে নির্দেশনা জারি করবে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। রেজিস্ট্রেশন করে আগামী অক্টোবর মাস থেকে নতুন শিক্ষকদের এমপিও আবেদন সরাসরি মেমিসে পাঠাবেন কর্মকর্তারা। তাই, চলতি সেপ্টেম্বর মাসে ইএমআইএস সেলে মাদরাসা শিক্ষকদের এমপিও আবেদন পাঠাতে নিষেধ করা হয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত