ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১৭:১৯

প্রিন্ট

হঠাৎ হাজির ইউএনও অনুপস্থিত ২৯ শিক্ষক, শোকজ

হঠাৎ হাজির ইউএনও অনুপস্থিত ২৯ শিক্ষক, শোকজ

Evaly

অনলাইন ডেস্ক

খুলনার ডুমুরিয়া উপজেলায় কর্মস্থলে অনুপস্থিত থাকায় ৬ শিক্ষা প্রতিষ্ঠানের ২৯ শিক্ষককে শোকজ নোটিশ দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ বেগম। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার সুপারিশও করা হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) উপজেলা নির্বাহী অফিসার আকস্মিক পরিদর্শনে গেলে ঐ শিক্ষকদের কর্মস্থলে অনুপস্থিত পান।সে প্রেক্ষিতেই তাদের শোকজ করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, ইউএনও শাহনাজ বেগম ১টি কলেজ, ৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ২টি প্রাথমিক বিদ্যালয়ে পরিদর্শনে গিয়ে ২৯জন শিক্ষককে অনুপস্থিত পান। যদিও সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত কলেজগুলোতে সব শিক্ষক-কর্মচারি উপস্থিত থাকবেন। মাধ্যমিক বিদ্যালয় ৯টা থেকে ৩টা পর্যন্ত এবং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পাঠদানসহ সংশ্নিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের উপস্থিতি বাধ্যতামূলক। অথচ সরকারি নির্দেশনা উপেক্ষা করে ডুমুরিয়া উপজেলায় অধিকাংশ শিক্ষক রাজনৈতিক প্রভাব বিস্তার ও ক্ষমতার দাপট দেখিয়ে ইচ্ছামতো যাওয়া আসা করন বলে অভিযোগ এলাকা্বাসীর। শিক্ষকরা বিনা কারণে অনুপস্থিত বা ছুটিতে থাকেন বলেও ইউএনও অফিসে অভিযোগ করেছেন স্থানীয়রা। এমনকি প্রতিষ্ঠান প্রধানরাও শিক্ষা অফিসে যাওয়ার নামে কর্মস্থলে অনুপস্থিত থাকেন বলেও জানানো হয় অভিযোগে।

এসব অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ বেগমের নেতৃত্বে সকাল থেকে দিনব্যাপী উপজেলার ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানে অভিযান চালালে ২৯ শিক্ষকের অনুপস্থিতি ধরা পড়ে। পরিদর্শনকালে উপজেলা সদর ডুমুরিয়া ডিগ্রি কলেজের ৯জন, চুকনগর বালিকা বিদ্যালয়ে ৩জন, দিব্যপল্লী মাধ্যমিক বিদ্যালয়ে ১০ জন, সাহস-নোয়াকাটি মাধ্যমিক বিদ্যালয়ে ১জন, নোয়াকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪জন ও চুকনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২জন শিক্ষককে অনুপস্থিত পান ইউএনও।

উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ বেগম বলেন, মঙ্গলবার উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আকস্মিক পরিদর্শন করা হয়েছে। ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ২৯ শিক্ষককে অনুপস্থিত পাওয়া গেছে। সরকারি চাকরি বিধিমালায় সরকারি কর্মচারি নিয়মিত উপস্থিতি অধ্যাদেশ-১৯৮২ মতে প্রত্যেক কর্মকর্তা, কর্মচারি, শিক্ষকসহ সরকারি কর্মচারিদের স্ব স্ব কর্মস্থলে নিয়মিত উপস্থিত থাকা বাধ্যতামূলক। পরিদর্শন করা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকদের অনুস্থিত পাওয়ায় তাদেরকে শোকজ করা হয়েছে। ৭ কর্মদিবসের মধ্যে জবাব দেয়ার জন্য যথাযথভাবে কারণ দর্শানোর নোটিশে এসব শিক্ষকদের বলা হয়েছে।

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best