ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

১১১টি শিক্ষা প্রতিষ্ঠানকে দুদকের হুঁশিয়ারি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১১:০১  
আপডেট :
 ২০ সেপ্টেম্বর ২০১৯, ১১:০৮

১১১টি শিক্ষা প্রতিষ্ঠানকে দুদকের হুঁশিয়ারি

রাজধানী ঢাকার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ। প্রতিবছর অন্ততপক্ষে পাঁচটি মিলাদ মাহফিলের আয়োজন করে এবং প্রতি ধর্মীয় সমাবেশে প্রায় ৫০ জন অংশগ্রহণকারী থাকে।

তবে স্কুল কর্তৃপক্ষ এত কম সংখ্যক অংশগ্রহণ সত্ত্বেও এই অনুষ্ঠানগুলোর জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ১০ লাখ টাকা নেয়। প্রতি বছর আরও অনেক অজুহাতে শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়ারও অভিযোগ আছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

২০১৭ সালে দুর্নীতি দমন কমিশন (দুদক) এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছ থেকে এমন সকল খাতে অতিরিক্ত ফি আদায়ের জন্য দোষী সাব্যস্ত করেছে। যা বাংলাদেশের বেশিরভাগ বেসরকারি স্কুল এবং কলেজগুলিতে প্রকৃতপক্ষে আরো অনেক কম।

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আবুল হোসেন বিদ্যালয়ের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেন। তিনি সাংবাদিকদেরকে বলেন, তারা প্রয়োজন অনুযায়ী ফি নেন।

তবে তারা কীভাবে মিলাদ-মাহফিলের জন্য ১০ লাখ টাকা ব্যয় করেছেন জানতে চাইলে তিনি কোনও মন্তব্য করতে রাজি হননি। পরে তিনি বলেন, এটা আমার নিজের সিদ্ধান্ত নয়। আমি কলেজের বোর্ডের নির্দেশনা মেনেই চলছি।

খোঁজ নিয়ে দেখা যায়, দেশের আরও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, পরিচালনা কমিটির সদস্য এবং অন্যান্য প্রভাবশালী শিক্ষকরা আর্থিক কেলেঙ্কারির সাথে জড়িত।

রংপুরের কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মঞ্জু আরা পারভিন এই সংস্থার ম্যানেজিং কমিটির সঙ্গে ঘুষ লেনদেনের মাধ্যমে ২০১২ সালে এই প্রতিষ্ঠানে যোগদান করেন। প্রতিষ্ঠানের ১১ জন প্রভাষকের মধ্যে ছয় জনকেও একইভাবে নিয়োগ দেয়া হয়েছে বলে অভিযোগ।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরও (ডিআইএ) এই প্রতিষ্ঠানে আর্থিক অনিয়মের সন্ধান পেয়েছে। তবে জনসংখ্যার ঘাটতির কারণে ডিআইএ প্রতি বছরে এক হাজার ৫০০-এর বেশি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করতে পারে না বলে অন্যান্য অনেক শিক্ষাপ্রতিষ্ঠান এ থেকে ছাড় পেয়ে যায়।

এ বিষয়ে ডিআইএর যুগ্ম পরিচালক বিপুল চন্দ্র সরকার বলেন, একটি মনিটরিং দল প্রতি পাঁচ বছরে একবারই একটি প্রতিষ্ঠান পরিদর্শন করতে পারে। তাই, বেশিরভাগ সময় শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক এবং আর্থিক পরিচালনা সরকারের দৃষ্টির অগোচরেই থেকে যায়।

সারা দেশে প্রায় ৪০ হাজার বেসরকারি ও বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ৬০০ শিক্ষকের মধ্যে প্রায় ২০০ জন কোচিং ব্যবসায় জড়িত। অভিযোগ করা হয় যে তারা ক্লাসে অল্প সময় দিচ্ছেন এবং পরিবর্তে শিক্ষার্থীদের তাদের কোচিং সেন্টারে যোগ দিতে বলেন।

২০১৭ সালে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম তদন্তের জন্য দুদকের কাছে ১২৮ দুর্নীতিবাজ শিক্ষকের একটি তালিকা জমা দিয়েছেন। তবে এর রিপোর্ট এখনও প্রকাশ করা হয়নি।

মজার বিষয় শাহান আরা বেগম নিজেও ২০০৭ সালে ৫১৭ এবং ২০১৮ সালে আরও শতাধিক শিক্ষার্থীকে অবৈধভাবে ভর্তি করানোর অভিযোগে অভিযুক্ত ছিলেন। তবে তার বিরুদ্ধে এখনও কোনও পদক্ষেপ নেওয়া হয়নি।

শিক্ষা মন্ত্রণালয় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের (ভিএনএসসি) অধ্যক্ষ নিয়োগে আর্থিক অনিয়মও পেয়েছে। পদটির বিনিময়ে প্রায় ৫০ লাখ টাকা ঘুষ পেয়েছেন বলে নিয়োগ প্রক্রিয়ায় ম্যানেজিং কমিটির পাঁচ সদস্যের জড়িত থাকার বিষয়টি মন্ত্রণালয় নতুন অধ্যক্ষের নিয়োগ বাতিল করে দেয়। তবে শিক্ষা মন্ত্রণালয় এখনও দোষীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

ভিএনএসসির প্রাক্তন অভিভাবকদের প্রতিনিধি ড. মো. তাজুল ইসলাম বলেন যেহেতু মন্ত্রণালয় নিজেই এই অনিয়ম খুঁজে পেয়েছে সেহেতু জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত ছিল তাদের।

তবে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অ্যাডহক কমিটির চেয়ারম্যান ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নাজমুল হক খান বলেন, ম্যানেজিং কমিটির সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনও অধিকার মন্ত্রণালয়ের নেই। আমরা প্রতিষ্ঠানের কোনও শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে কোনও নির্দেশনা পাইনি।

তিনি আরও বলেন, আসলে মন্ত্রণালয় আর্থিক ও অন্যান্য অনিয়মের জন্য যে কোনও পরিচালনা কমিটি বিলুপ্ত করতে পারে, তবে আইনী পদক্ষেপ নিতে পারে না।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র জানায়, ঘুষের বিনিময়ে এবং রাজনৈতিক বিবেচনায় শিক্ষক নিয়োগের জন্য সারা দেশে পরিচালনা কমিটির বিরুদ্ধে অভিযোগ ওঠে। এতে করে যোগ্য প্রার্থীরা এই চাকরি থেকে বঞ্চিত হন।

এর আগে ২০১৫ সালে মন্ত্রণালয় বেসরকারি শিক্ষক নিবন্ধ ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) শিক্ষক নিয়োগের অনুমোদন দেয়। তবে প্রতিষ্ঠানগুলোর প্রধান শিক্ষক, অন্যান্য প্রভাবশালী শিক্ষক এবং ম্যানেজিং কমিটি এখন অবৈধ উপায়ে শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অঙ্কের অর্থ আদায় করছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের দাবি।

২০১৭ সালে, দুদক তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য ১১১ অতি দুর্নীতিগ্রস্থ শিক্ষাপ্রতিষ্ঠানের একটি তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছিল। দুদক মন্ত্রণালয়ে একটি চিঠিও পাঠিয়েছে, শিক্ষার্থীদের কাছ থেকে মাত্রাতিরিক্ত ফি আদায় করার জন্য ১৫ নামী প্রতিষ্ঠানের কথা চিঠিতে উল্লেখ করেছে।

দেশের খ্যাতনামা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ এই প্রতিষ্ঠানের মধ্যে ছিল। পরে মন্ত্রণালয়ের কাছ থেকে সতর্কতা পাওয়ার পরে প্রতিষ্ঠানগুলি শিক্ষার্থীদের অতিরিক্ত অর্থ ফেরত দেয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, অধ্যক্ষ ও ব্যবস্থাপনা কমিটির বিরুদ্ধে প্রায় ১০০টি অভিযোগের তদন্ত চলছে।

এ বিষয়ে কথা বললে উপ-শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল সাংবাদিকদের বলেন, তার মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠানে কোনও অনৈতিক কার্যকলাপ সহ্য করবে না। স্কুল ও কলেজের কিছু অসাধু প্রধান এবং পরিচালনা কমিটি অনৈতিক কার্যকলাপের সাথে জড়িত। আমরা এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে প্রস্তুত।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসেন বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি নেয়া নিষিদ্ধ। তিনি আরও বলেন, আমরা শিক্ষাপ্রতিষ্ঠানে আর্থিক অনিয়ম বন্ধ করার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, তারা ওইসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে এবং তাদের মধ্যে কিছু শিক্ষার্থীদের তাদের অতিরিক্ত ফি ফিরিয়ে দিয়েছিল এবং আবার কখনও এ ধরনের কাজ না করার অঙ্গীকার করেছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত