ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৪ মিনিট আগে
শিরোনাম

শিক্ষকদের অবসর ভাতা নিয়ে সুখবর দিলেন শিক্ষা উপমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১৯:০৮

শিক্ষকদের অবসর ভাতা নিয়ে সুখবর দিলেন শিক্ষা উপমন্ত্রী
ফাইল ছবি

অবসর কল্যাণ সুবিধা তহবিল নিয়ে উপমন্ত্রী নওফেল বলেন, কিছুদিন আগে প্রধানমন্ত্রী সেই ফান্ডের মধ্যে আরো টপ-আপ করেছেন যাতে দীর্ঘসূত্রিতা না থাকে। অবসর ও কল্যাণ ফান্ডের অর্থ পেতে দীর্ঘসূত্রিতা কমেছে।

শনিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা: অর্জন ও মানোন্নয়নে আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন বোর্ডের যে পরিমাণ অর্থ আছে, সরকার একটা আইন পাস করেছে- সেখানে বলা হয়েছে এই সমস্ত ফান্ড নিয়ে যারা বসে আছেন, রাষ্ট্রের অর্থ রাষ্ট্রের কাছে যাবে।

শিক্ষা ও স্বাস্থখাতে বর্তমান সরকার ব্যাপক বিনিয়োগ করেছে জানিয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পূর্ববর্তী কোনো রাষ্ট্রপ্রধান বলতে পারবেন না, এসব খাতে এতো বিনিয়োগ করেছেন। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী এই দুই খাতে তা করে দেখিয়ে দিয়েছেন।

ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বলেন, শিক্ষকদের যদি আমরা সঠিকভাবে মূল্য দিতে না পারি, তারা যদি সঠিকভাবে জ্ঞান চর্চা করতে না পারেন এবং অর্ধ শিক্ষিত বা অশিক্ষিত ব্যক্তির দাপট বা নির্দেশনা বেশি থাকলে সেখানে শিক্ষাদান এবং জ্ঞান চর্চার পরিবেশ কোনোভাবেই থাকবে না। অশিক্ষাই সেখানে বিস্তৃত হবে এবং নৈতিকতা ধংস হয়ে যাচ্ছে। তিনি কীভাবে নৈতিকতা শিখাবে, এটা বাস্তবতা।

তিনি বলেন, অবকাঠামোগুলো সব হার্ডওয়্যার। চাইলে আমরা হার্ডওয়্যার তৈরি করে দিতে পারি। কিন্তু এই হার্ডওয়্যার চালাবে কে? হার্ডওয়্যার চালানোর সফটওয়্যার আমাদের শিক্ষকেরা। সফটওয়্যার ঠিকভাবে না চললে হার্ডওয়্যার সঠিকভাবে কাজ করবে না। সফটওয়্যার ভালো না হলে হার্ডওয়্যার চলবে কীভাবে? এটাই বাস্তবতা। এজন্য শিক্ষকদের উন্নতমানের সফটওয়্যার হতে হবে।

শিক্ষকদের প্রশিক্ষণ, কল্যাণ তহবিল এবং অবসর সুবিধা এবং পরিচালনা পর্ষদের বিষয়ে সুনির্দিষ্ট করে প্রস্তাব আহ্বান করেন শিক্ষা উপমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য (এমপি) তাহমিনা বেগম। বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি এবং রাজধানীর তেজগাঁও কলেজের অধ্যক্ষ মো. আবদুর রশীদ।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত