ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

২৫ অক্টোবর থেকে সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৯, ০১:৩৮  
আপডেট :
 ১৪ অক্টোবর ২০১৯, ০১:৫৪

২৫ অক্টোবর থেকে সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ

জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে জেএসসি ও জেডিসি পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে গঠিত জাতীয় মনিটরিং এবং আইনশৃঙ্খলা কমিটির বৈঠক শেষে শিক্ষামন্ত্রী এ নির্দেশ দেন।

বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, কোচিংয়ের বিষয়ে কঠোর থাকতে হবে। কারণ তারা কোনো কিছুর ধার ধারে না। সব ধরনের কোচিং বন্ধ থাকবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, কোচিং ভালো, বাণিজ্যও ভালো। তবে দুটো মিলে যা হয়, জোর করে কোচিং করানো হয়। কোচিংয়ে দরিদ্র শিক্ষার্থীরা (যারা কোচিং করায়) উপকৃত হয়। কিন্তু আমাদের শিক্ষকরা ক্লাসে না পড়িয়ে কোচিং করান, এটা খুবই অনৈতিক।

দীপু মনি বলেন, কিছু কিছু সরকারি শিক্ষক কোচিং করান, তারা কোচিং করালে সরাসরি ব্যবস্থা নিতে হবে। নন-এমপিওভুক্ত শিক্ষক, এমপিও শিক্ষকদের বিষয়ে প্রতিষ্ঠান পরিচালনা কমিটিকে নির্দেশনা দেওয়া যেতে পারে।

বৈঠক সূত্রে জানা গেছে, পাবলিক পরীক্ষায় প্রশ্নের নিরাপত্তা ও পরীক্ষা গ্রহণের সময়ে পরীক্ষার্থীদের ব্যাপারে বিগত বছর যে সব সিদ্ধান্ত নেয়া হয়েছিল, সেগুলোকেই যথাযথভাবে যাতে প্রতিপালন করা হয়, তারই নির্দেশনা দেয়া হয়েছে। যেমন, পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ, দেরি করে প্রবেশ করলে রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ লিপিবন্ধ করে পরীক্ষা শেষে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠানো, কেন্দ্রসচিব ছাড়া পরীক্ষাকেন্দ্রে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার না করা, স্মার্টফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ না করা, আইন অমান্য করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা, জেলার ক্ষেত্রে ট্রেজারি এবং উপজেলার ক্ষেত্রে থানা লকারে প্রশ্নপত্রের ট্রাংক সংরক্ষণ, ট্রেজারিতে রক্ষিত প্রশ্নপত্র পরীক্ষা শুরুর তিন দিন আগে দিনভিত্তিক ও সেটভিত্তিক সর্টিং করে সিকিউরিটি খামে সংরক্ষণ, জেলা ট্রেজারিতে জেলা প্রশাসক মনোনীত একজন ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতিতে প্রশ্নপত্র সর্টিং করা, প্রশ্নপত্র গ্রহণ ও পরিবহন কাজে নিয়োজিত কর্মকর্তা, শিক্ষক, কর্মচারীরা কোনো ফোন ব্যবহার না করা, প্রশ্নপত্র বহন কাজে কালো কাচযুক্ত মাইক্রোবাস বা এরূপ কোনো যানবাহন ব্যবহার না করার নির্দেশ দেয়া হয়েছে।

সভায় শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ মো: গোলাম ফারুক, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, বিভিন্ন মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত