ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

আন্দোলনরত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৯, ১৪:৩৭  
আপডেট :
 ১৪ অক্টোবর ২০১৯, ১৪:৪৯

আন্দোলনরত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

বেতন বৈষম্য নিরসন প্রক্রিয়াধীন থাকা সত্ত্বেও ক্লাস বর্জন কর্মসূচি দেয়ায় শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সোমবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অধিদপ্তর থেকে কর্মসূচিতে অংশ নেয়া শিক্ষকদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে বিভাগীয় উপপরিচালকদের।

অধিদপ্তরের কর্মকর্তারা জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বৃদ্ধির বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে বিবেচনাধীন রয়েছে। এ অবস্থায় কোনো ধরনের দাবি আদায়ের কর্মসূচি পালিত হলে তা সরকারের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ায় নেতিবাচক প্রভাব ফেলবে। আর সরকারি কর্মচারীদের দ্বারা এ ধরনের কর্মসূচি ঘোষণা বা অংশগ্রহণ করা সরকারি শৃঙ্খলা ও আপিল বিধিমালা-২০১৮ এর পরিপন্থি। তাই এ ধরনের কর্মসূচির সাথে সংশ্লিষ্ট শিক্ষকদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ নির্দেশনা দিয়ে অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ স্বাক্ষরিত চিঠি বিভাগীয় উপপরিচালকদের পাঠানো হয়েছে। বিষয়টি জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদেরও জানানো হয়েছে।

এদিকে বেতন বৈষম্য নিরসন তথা সহকারী শিক্ষকদের ১১তম গ্রেড ও প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডে বেতন বাস্তবায়নের দাবিতে সোমবার প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের ব্যানারে কর্মবিরতি পালন করেছেন প্রাথমিক শিক্ষকরা। আগামীকাল ১৫ অক্টোবর ৩ ঘণ্টা, ১৬ অক্টোবর অর্ধদিবস এবং ১৭ অক্টোবর নিজ বিদ্যালয়ে পূর্ণদিবস কর্মবিরতি পালন করবেন তারা। আগামী ২৩ অক্টোবর মহাসমাবেশ করবেন শিক্ষকরা। মহাসমাবেশ থেকে লাগাতার কর্মসূচির ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতারা।

ঐক্য পরিষদের প্রধান উপদেষ্টা আনোয়ারুল ইসলাম তোতা গণমাধ্যমকে জানান, সারাদেশের শিক্ষকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বিদ্যালয়ে কর্মবিরতি পালন করছেন। আগামীকালও কর্মবিরতি পালন করা হবে। ১৭ অক্টোবর পর্যন্ত শিক্ষকরা কর্মবিরতি পালন করবেন। ২৩ অক্টোবর মহাসমাবেশে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়ে তিনি গণমাধ্যমকে জানান, আগেও শিক্ষকদের আন্দোলন প্রতিহত করতে এ ধরনের চিঠি আগেও ইস্যু হয়েছে। তবে, ন্যায্য দাবিতে শান্তিপূর্ণ কর্মসূচি পালনের জন্য শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলে প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের পক্ষ থেকে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

  • সর্বশেষ
  • পঠিত