ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিক শিক্ষকদের শহীদ মিনারে ঢুকতে পুলিশের বাধা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৯, ১১:৩১

প্রাথমিক শিক্ষকদের শহীদ মিনারে ঢুকতে পুলিশের বাধা

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে প্রাথমিক শিক্ষকরা মহাসমাবেশ করতে চাইলে তাতে বাধা দেয় পুলিশ। সকাল থেকেই শিক্ষকরা শ্লোগান দিতে দিতে শহীদ মিনারের দিকে অগ্রসর হয়। এসময় তাদের প্রবেশে পুলিশ বাধা দেয়।

কেন অনুমতি দেয়া হয়নি জানতে চাইলে ঢাবি প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানী বাংলাদেশ জার্নালকে বলেন, কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ করতে হলে ডিএমপি ও ঢাবি কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হয়, যার কোনোটাই আন্দোলনরত শিক্ষক নেতারা করেননি।

এদিকে অনুমতি না পেয়ে শিক্ষকদের একাংশ জড়ো হয় রাজধানীর দোয়েল চত্বরে। সেখানে শিক্ষক নেতা আব্দুল্লাহ সরকার ও শামসুদ্দিন মাসুদ ঘোষণা দেন, আগামী ১৩ নভেম্বরে মধ্যে ১০ম গ্রেড ও সহকারীদের ১১তম গ্রেড না দিলে আসন্ন প্রাথমিক সমাপনী পরীক্ষা এবং পরে বার্ষিক পরীক্ষা বর্জন করবে শিক্ষকরা।

অন্যদিকে জানা যায়, শিক্ষকেরা যাতে এই সমাবেশে না আসতে পারেন, সেই চেষ্টা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সংস্থাটি তাদের অধীনস্থ মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়ে বলেছে, বুধবার আখেরি চাহার শোম্বার কারণে বিদ্যালয় ছুটি থাকলেও কোনো শিক্ষককে যেন কর্মস্থল ত্যাগের অনুমতি না দেওয়া হয়।

এর আগে মঙ্গলবার সন্ধ্যার পর শিক্ষকদের একাংশ প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেনের সাথে বৈঠক করেছেন। বৈঠকে প্রতিমন্ত্রী শিক্ষক নেতাদের আশ্বস্ত করেছেন যে তিনি প্রধানমন্ত্রীর সাথে শিক্ষক নেতাদের সাক্ষাতের ব্যবস্থা করবেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের ১৪ সংগঠনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদে আজ সমাবেশের ডাক দিয়েছে।

বেতনবৈষম্য নিরসনে শিক্ষক ঐক্য পরিষদ গত ১৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত কর্মবিরতি কর্মসূচি পালন করার পরও সরকারের পক্ষ থেকে দাবি বাস্তবায়নের উদ্যোগ না থাকায় মহাসমাবেশ থেকে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে ঐক্য পরিষদ নেতারা এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন।

ঐক্য পরিষদের আহ্বায়ক আনিসুর রহমান বলেন, যেকোনো কিছুর বিনিময়ে মহাসমাবেশ সফল করা হবে। তবে সমাবেশ হবে সম্পূর্ণ শান্তিপূর্ণ।

ঐক্য পরিষদের প্রধান মুখপাত্র মো: বদরুল আলম বলেন, শিক্ষকদের এক দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

প্রধান সমন্বয়ক আতিকুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর আশ্বাস ছাড়া আমরা কর্মসূচি প্রত্যাহার করব না।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত