ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

প্রাথমিকে ডিজিটাল হাজিরা: গণশিক্ষা মন্ত্রণালয়ে নোটিশ জারি

প্রাথমিকে ডিজিটাল হাজিরা: গণশিক্ষা মন্ত্রণালয়ে নোটিশ জারি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা মেশিন ক্রয়ের বিষয়ে একটি নোটিশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে স্বাক্ষর করেছেন যুগ্মসচিব রুহুল আমিন।

এতে বলা হয়েছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা মেশিন ক্রয়ের বিষয়ে বিভিন্ন দৈনিক পত্রিকায় এবং সোস্যাল মিডিয়ায় প্রকাশিত খবরের প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষিত হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে জানানো ঘাচ্ছে যে, গত ১৩ অক্টোবর ২০১৯ তারিখ মন্ত্রণালয়ের ৩৮.০০.০০০০.০১০.০২.০১৯.২০১৮-১৬৫ নম্বর স্মারকের মাধ্যমে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা মেশিন স্থাপনের জন্য মেশিনের স্পেসিফিকেশন নির্ধারণ করা হয়েছে।

উপর্যুক্ত স্পেসিকিকেশন অনুযায়ী বিদ্যালর কর্তৃপক্ষ বাজার থেকে যাচাই করে সাশ্রয়ী মূল্যে নিজেদের পছন্দমত ডিজিটাল হাজিরা মেশিন ক্রয় করে স্কুলে স্থাপন করবে। এক্ষেত্রে কোন নির্দিষ্ট প্রতিষ্ঠান হতে ডিজিটাল হাজিরা মেশিন ক্রয়ের কোন বাধ্যবাধকতা নেই। দৈনিক পত্রিকা ও সোস্যাল মিডিয়ায় প্রকাশিত খবর হতে জানা যায় যে, বিভিন্ন বিভাগ/জেলা/উপজেলায় বিভাগীয় উপপরিচালক/ জেলা/উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারগণ একটি নির্দিষ্ট কোম্পানি হতে বায়োমেট্রিক হাজিরা মেশিন ক্রয়ের জন্য বাধ্য করছেন। এ বিষয়ে স্পষ্টভাবে জানানো যাচ্ছে যে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কিবা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এরূপ কোন নির্দেশনা প্রদান করা হয়নি। স্ব স্ব বিদ্যালয় অত্যন্ত স্বচ্ছতার সাথে নির্ধারিত স্পেসিফিকেশন অনুযারী সাশ্রয়ী মূল্যে সম্পূর্ণ স্বাধীনভাবে ডিজিটাল মেশিন ক্রয় করে বিদ্যালয়ে স্থাপন করবে । এ ব্যাপারে কোন ব্যত্যয় হলে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

  • সর্বশেষ
  • পঠিত