ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৯, ১৯:১০

প্রিন্ট

৫২ শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি, ৭টির এমপিও স্থগিত

৫২ শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি, ৭টির এমপিও স্থগিত
নিজস্ব প্রতিবেদক

৫২টি নন-এমপিও মাদ্রাসার পাঠদান অনুমোদন ও স্বীকৃতি স্থগিতের পাশাপাশি সাত মাদ্রাসার এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) স্থগিতের সুপারিশ করা হয়েছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম জাকির হোসেন ভুঞা বলেন, এমপিওভুক্ত মাদ্রাসার এমপিও স্থগিতের নির্দেশ দিয়েছি। আর নন-এমপিও মাদ্রাসাগুলোর স্বীকৃতি ও পাঠদান স্থগিতের বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। শূন্যপাস প্রতিষ্ঠানগুলোকে ইতোমধ্যে শোকজ করা হয়েছে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৯ সালের দাখিল পরীক্ষায় ৫৯টি মাদ্রাসা থেকে কেউ পাস করেনি। পরে গত ১৭ অক্টোবর এসব মাদ্রাসার এমপিও বন্ধের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। এই নির্দেশের পর মাদ্রাসা শিক্ষা অধিদফতর এমপিওভুক্ত সাতটি মাদ্রাসার এমপিও স্থগিত করার প্রস্তুতি চূড়ান্ত করেছে। এ বিষয়ে অধিদফতর যেকোনও সময় আদেশ জারি করবে বলে জানা গেছে।

শূন্য পাস এমপিওভুক্ত মাদ্রাসাগুলো হচ্ছে— দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার মোর্তা মন্ডল দাখিল মাদ্রাসা, ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার গেদুরা ইউনিয়ন কেন্দ্রীয় দাখিল মাদ্রাসা ও একই জেলার রাণীশংকৈল উপজেলার চন্দনহাট আলহাজ্ব ইমার উদ্দিন দাখিল মাদ্রাসা, ময়মনসিংহের ভালুকা উপজেলার পালগাঁও ডিএস দাখিল মাদ্রাসা, সিরাজগঞ্জের উল্লাহপাড়া উপজেলার দক্ষিণ পুষ্টিগাছা বনানী দাখিল মাদ্রাসা, নিলফামারীর সদর উপজেলার বেড়াকুঠিয়া বরুয়া দাখিল মাদ্রাসা এবং নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার টিএইচবি সলামিয়া দাখিল মাদ্রাসা।

অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. জিয়াউল আহসান বলেন, আমরা এমপিওভুক্ত সাতটি মাদ্রাসার এমপিও স্থগিত করছি। আজ-কালের মধ্যেই আদেশ জারি হবে।

৫২টি মাদ্রাসার স্বীকৃতি স্থগিত প্রসঙ্গে মাদ্রাসা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ বলেন, মাদ্রাসাগুলোর পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতি স্থগিত করার জন্য সুপারিশ করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় যে সিদ্ধান্ত দেবে, আমরা সেই ব্যবস্থা নেবো।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম জাকির হোসেন ভুঞা বলেন, শিক্ষাবোর্ডের সুপারিশের আলোকে আমরা শিগগিরই ব্যবস্থা নেবো।

মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে নন-এমপিও ৫২ মাদ্রাসার প্রধানকে কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে। কেন পাঠদান অনুমোদন ও একাডেমিক স্বীকৃতি স্থগিত করা হবে না নোটিশে তা জানতে চাওয়া হয়েছে। অনেক প্রতিষ্ঠান নোটিশের জবাব দিলেও, বেশকিছু প্রতিষ্ঠান তার জবাব দেয়নি।

তবে সংশ্লিষ্ট সূত্রমতে, জবাব না দিলেও সবগুলো প্রতিষ্ঠানের বিরুদ্ধেই ব্যবস্থা গ্রহণ করা হবে।

৫৯ মাদ্রাসার তালিকা

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত