ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ০৭ নভেম্বর ২০১৯, ২০:১৭

প্রিন্ট

রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

রাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিট’ (কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট) এর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ এ-ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির চিফ কো-অর্ডিনেটর অধ্যাপক ড. এম. আহসান কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এ-ইউনিটে এমসিকিউ ও লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি মেধাক্রম অনুযায়ী গ্রুপ-১ থেকে ৪৮৫২ জন এবং গ্রুপ- ২ থেকে ৪৭৬২ জনের বিভাগের পছন্দক্রম আগামী ১৫ নভেম্বর থেকে ২০ নভেম্বর ২০১৯ পর্যন্ত গ্রহণ করা হবে

শর্তানুযায়ী ‘এ’ ইউনিটভুক্ত বিভিন্ন অনুষদ ও ইনস্টিটিউট -এর বিভাগসমূহের মোট আসন সংখ্যার ১০ গুণ পরীক্ষার্থীর লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে। লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ণযোগ্য পরীক্ষার্থীদের এমসিকিউ পরীক্ষায় প্রাপ্ত সর্বনিম্ন নম্বর যথাক্রমে গ্রুপ-১ এর ক্ষেত্রে ২৯ এবং গ্রুপ-২ এর ক্ষেত্রে ৩০।

বিভিন্ন কোটায় আবেদনকারী পরীক্ষার্থী যারা ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর পেয়েছে, তাদেরও ১৫ নভেম্বর থেকে ২০ নভেম্বর ২০১৯ পর্যন্ত বিভাগ পছন্দক্রম পূরণ করতে হবে। আগামী ২৪ নভেম্বর বিভাগের নির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী ভর্তির জন্য নির্বাচিত চূড়ান্ত তালিকা বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) প্রকাশ করা হবে। মেধা তালিকাভুক্ত পরীক্ষার্থীদের ভর্তি কার্যক্রম ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে। আসন ফাঁকা থাকা সাপেক্ষে ভতির্র জন্য অপেক্ষমান তালিকা ৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) প্রকাশ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ইংরেজী বিভাগের লিখিত পরীক্ষা ড. মোহাম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবন ও ড. মমতাজউদ্দিন আহমেদ একাডেমিক ভবনে ১৩ নভেম্বর সকাল ১০টা থেকে ১১ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চারুকলা অনুষদভুক্ত তিনটি বিভাগের ব্যবহারিক পরীক্ষা ড. মোহাম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবন, ড. মমতাজউদ্দিন আহমেদ একাডেমিক ভবন এবং সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনে ১৩ নভেম্বর দুপুর ১২টা থেকে ১ টা পর্যন্ত (গ্রুপ-১) এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত (গ্রুপ-২) অনুষ্ঠিত হবে। সঙ্গীত বিভাগের ব্যবহারিক পরীক্ষা ১২ থেকে ১৫ নভেম্বর সঙ্গীত বিভাগের সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। নাট্যকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা ১২ থেকে ১৬ নভেম্বর ২০১৯ নাট্যকলা বিভাগের সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

ভর্তির সময় প্রার্থীকে নিম্নে উল্লিখিত কাগজপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে- পরীক্ষা কক্ষে পরিদর্শক কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্র, বিভাগ পছন্দক্রম ফরম এর প্রিন্ট কপি, এস.এস.সি/সমমান ও এইচ.এস.সি./সমমান পরীক্ষার মূল মার্কশীট, এইচ.এস.সি. মূল রেজিস্ট্রেশন কার্ড, নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন না করলে ভর্তির যোগ্যতা বাতিল বলে গণ্য হবে। ২০২০ সালের ২১ জানুয়ারি ক্লাস শুরু হবে। প্রকাশিত ফলাফলে কোন ভুল-ত্রুটি পরিলক্ষিত হলে তা সংশোধন/বাতিল করার ক্ষমতা কতৃর্পক্ষ সংরক্ষণ করে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.ru.ac.bd/undergraduate/)-তে পাওয়া যাবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত