ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৯, ২২:২১

প্রিন্ট

বুলবুল মোকাবিলায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

বুলবুল মোকাবিলায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা
শিক্ষা ডেস্ক

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর আর চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলা হয়েছে।

এর প্রভাবে দেশের উপকূলীয় জেলাগুলোয় গতকাল দুপুর থেকে বৃষ্টি হচ্ছে। রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকার আকাশও মেঘে ঢাকা। ঝিরিঝিরি বৃষ্টিও হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট উঁচু জলোচ্ছ্বাস হতে পারে উপকূলীয় এলাকায়।

এরই মধ্যে দেশের উপকূলের ১৪টি জেলাকে জলোচ্ছ্বাসের সতর্কবার্তা দেওয়া হয়েছে। গতকাল বিকেলের পর অভ্যন্তরীণ সব নৌপথে লঞ্চ-জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। দেশের সমুদ্রবন্দরগুলোর সব কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

এমতাবস্থায় বুলবুল মোকাবিলায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে। আজ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়-

(ক) প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষক, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এবং বিভাগীয় উপপরিচালকগণ স্থানীয় প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগক্রমে স্থানীয় প্রশাসনের নির্দেশিত সক দায়িত্ব পালন করবেন।

(খ) উপকূলীয় জেলার সকল শিক্ষা কর্মকর্তা, কর্মচারী ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সকল প্রকার ছুটি বাতিল করা হলো।

(গ) বিদ্যালয়-কাম-সাইক্লোন শেল্টারসমূহ, প্রাথমিক বিদ্যালয় ভবনসমূহ ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য খোলা ও প্রস্তুত রাখতে হবে।

(ঘ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক একদবিষয়ে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করবেন।

(ঙ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, সংশিষ্ট বিভাগীয় উপপরিচালকের কার্যলয় এবং সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও উপজেলা শিক্ষা অফিসে কন্ট্রোল রুম চালু করতে হবে।

(চ) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে স্থপিত কন্ট্রোল রুমের সাথে সকল কন্ট্রোল বরুমের কর্মকর্তাগণ যোগযোগ রক্ষা করবেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত