ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

শর্ত সাপেক্ষে খুলে দেওয়া হয়েছে জাবি

  জাবি প্রতিনিধি

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৯, ১৮:২৩  
আপডেট :
 ১৩ নভেম্বর ২০১৯, ১৯:১২

খুলে দেওয়া হয়েছে জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের অপসারণের দাবিতে নিষেধাজ্ঞা অমান্য করে বিক্ষোভ মিছিল করেছেন আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থীরা। বুধবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ও মানবিকী অনুষদ সংলগ্ন মুরাদ চত্বর থেকে শুরু করে পুরাতন প্রশাসনিক ভবন প্রদক্ষিণ করে শেষ হয় বিক্ষোভ মিছিলটি। এরপর একটি সংক্ষিপ্ত সমাবেশও অনুষ্ঠিত হয়।

পরে বিকেল ৫টায় আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে আন্দোলনকারীদের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক।

আন্দোলনকারীরা বলেন, এ হামলায় প্রত্যক্ষ মদদ দেওয়ার অপরাধে এই উপাচার্যের উপাচার্য পদে আসীন থাকার অধিকার নেই। তিনি এতেই ক্ষান্ত থাকেননি বরং হাজারো শিক্ষার্থীর দুর্ভোগ উপেক্ষা করে শুধুমাত্র নিজের গদিকে যে কোনো মূল্যে টিকিয়ে রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয় ও হল বন্ধ করে দিয়েছেন।

তারা আরও বলেন, শুধুমাত্র আর্থিক কেলেংকারী নয়, শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলায় মদদ দেওয়া, অদক্ষ ও অযোগ্য ভারপ্রাপ্ত প্রশাসন দিয়ে বিশ্ববিদ্যালয়ের কাজ বাধাগ্রস্ত করা, সিনেট পূর্নাঙ্গ না করাসহ বিভিন্ন কারণে এই মহূর্তে উপাচার্যের অপসারণ জরুরি। এটাই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার একমাত্র পথ। আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

এ সময় আগামী ২১ নভেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দিয়ে শিক্ষার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানানো হয়। তারা বলেন, আগামী আটদিনে সব দাবি মেনে নেওয়া হলে তারা আর পুনরায় আন্দোলনে যাবেন না। আর যদি দাবি মেনে না নেওয়া হয় তাহলে আগামী ২২ নভেম্বর থেকে লাগাতার কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে আন্দোলনের মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন, মোহাম্মদ কামরুল আহসান, পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক খবির উদ্দীন, বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজা, অধ্যাপক শামীমা সুলতানা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্ক্সবাদী) সভাপতি মাহাথির মোহাম্মদ, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম পাপ্পু, ছাত্র ইউনিয়নের সহ সভাপতি অলিউর রহমান সান, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি সুস্মিতা মরিয়ম প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন করছেন শিক্ষক-শিক্ষার্থীরা। ভিসির বিরুদ্ধে অভিযোগ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের টাকা তিনি আত্মসাত করেছেন। উন্নয়ন প্রকল্পের টাকায় ছাত্রলীগকে ঈদ সালামি দিয়েছেন তিনি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চাঁদাবাজিসহ নানা অনিয়মের অভিযোগে ছাত্রলীগের শীর্ষ পদ থেকে অপসারণ করা হয়েছে রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানীকে। সিনিয়র সহসভাপতি আল নাহিয়ান জয়কে ভারপ্রাপ্ত সভাপতি এবং সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত