ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৯, ১২:০৯

প্রিন্ট

প্রাথমিক শিক্ষকদের ১০ ও ১১তম গ্রেড নিয়ে অর্থ সচিবের সিদ্ধান্ত

প্রাথমিক শিক্ষকদের ১০ ও ১১তম গ্রেড নিয়ে অর্থ সচিবের সিদ্ধান্ত
জার্নাল ডেস্ক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকদের নতুন বেতন গ্রেডের বিষয়ে বাংলাদেশ সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ তালুকদার বলেছেন, ১০ম গ্রেড ও ১১তম গ্রেডের বিষয়টি নিয়ে এ মুহুর্তে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ নেই। এই বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে এবং ধারাবাহিকভাবে চলবে।

সম্প্রতি বেতন বৈষম্য নিরসনে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের ৭ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সচিব আব্দুর রউফ তালুকদারের সঙ্গে আলোচনা হয় শিক্ষকদের। আলোচনাকালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড ও সহকারি শিক্ষকদের ১১ গ্রেডে বেতন নির্ধারণের দাবি জানায় প্রতিনিধি দল। এছাড়া উন্নীত গ্রেডে বেতন নির্ধারণের সময় বিএসআর এর ৪২/১/২ এর ধারানুসারে নিম্নধাপে বেতন নির্ধারণের কারণে সকল সহকারি শিক্ষকদের মূল বেতন কমে যাবে বলে শঙ্কা প্রকাশ করা হয়।

শিক্ষকদের এই দাবির জবাবে অর্থ সচিব বলেন, ১০ম গ্রেড ও ১১তম গ্রেডের বিষয়টি নিয়ে এ মুহুর্তে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ নেই। এই বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে এবং ধারাবাহিকভাবে চলবে।

তিনি আরও জানান, এ মুহূর্তে অর্থ মন্ত্রণালয় থেকে প্রেরিত ১১ ও ১৩ গ্রেডের সম্মতিপত্র অনুযায়ী প্রাথমিক শিক্ষকেরা যদি প্রস্তাবনা পাঠায় তা দ্রুত কার্যকর করা হবে এবং শিক্ষকদের উন্নীত গ্রেডে বেতন ফিক্সেশনে বেতন যেন কমে না যায় সেজন্য নিম্নধাপের পরিবর্তে উচ্চ ধাপে বেতন নির্ধারণ করা হবে। বাকি সমস্যাগুলো পর্যায়ক্রমে নিরসন করা হবে।

আলোচনা শেষে শিক্ষক নেতৃবৃন্দ বলেন, আমরা প্রধান শিক্ষকদের ১০ম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডের দাবিতে অনঢ় আছি এবং এই প্রস্তাবনা হতে হবে উচ্চ ধাপে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত