ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৯, ১৪:৪৩

প্রিন্ট

প্রাথমিক শিক্ষকদের ৬ আশ্বাস মহাপরিচালকের

প্রাথমিক শিক্ষকদের ৬ আশ্বাস মহাপরিচালকের
জার্নাল ডেস্ক

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকদের বেতন ১০তম গ্রেডে এবং সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডের দাবিতে আন্দোলন করা শিক্ষকদের ৬ আশ্বাস দিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মনজুর কাদের।

আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের প্রধান মুখপাত্র মো. বদরুল আলম সোমবার দুপুরে গণমাধ্যমে এই তথ্য জানিয়েছেন।

গত ২৯ নভেম্বরের জরুরি মিটিং-এর সিদ্ধান্ত মোতাবেক রোববার ঐক্য পরিষদের মুখপাত্র মো. বদরুল আলমের নেতৃত্বে ১০ সদস্যের এক প্রতিনিধি দল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মনজুর কাদেরের সাথে আলোচনা করেন। আলোচনা শেষে এ বিষয়ে আশ্বাস দেন মহাপরিচালক।

আশ্বাসের বিষয়গুলো জানিয়ে বদরুল আলম বলেন, গত ৬ নভেম্বর প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সাথে আলোচনার সময় মহাপরিচালক মহোদয় শিক্ষকদেরকে আশ্বাস প্রদান করেছিলেন যে, কর্মবিরতি ও আন্দোলনের কারণে যে সকল শিক্ষকের বিরুদ্ধে শোকজ করা হয়েছে, তা প্রত্যাহার করে নেয়া হবে এ বিষয়ে উদ্বিগ্ন হবার কোন প্রয়োজন নেই।

মহাপরিচালকের আশ্বাসের পরও কিছু কিছু জেলায় আন্দোলনের কারণ দেখিয়ে গত ১৭ নভেম্বর নতুন করে কিছু শিক্ষককে শোকজ করা হয়েছে যা সত্যিই দুঃখজনক। এ বিষয়ে মহাপরিচালক মহোদয় বলেন আমি বিষয়টি দেখবো কোন অসুবিধা হবে না।

তিনি বলেন, চলতি দ্বায়িত্বপ্রাপ্ত যে সকল প্রধান শিক্ষক ২০১৮ সনে দ্বায়িত্ব পেয়েছেন তারা অতিরিক্ত দ্বায়িত্ব পালন ভাতা পাচ্ছেন অথচ যাদের ২০১৭ সনে দ্বায়িত্ব পেয়েছেন ওই সকল শিক্ষকেরা দ্বায়িত্ব ভাতা পাচ্ছেন না। এ বিষয়ে ডিজি মহোদয় আমাদেরকে বলেন, অচিরেই এ বিষয়ে অর্থ ছাড় দেয়া হবে। পাশপাশি নতুন শিক্ষক-নিয়োগ নীতিমালা তৈরি করা হয়েছে। আগামীতে নতুন নিয়োগবিধি অনুযায়ী শিক্ষকদের নূন্যতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক রাখা হয়েছে।

এছাড়া চলতি দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষকদের পদ অচিরেই স্থায়ী করা হবে, বার মাস শিক্ষকগণ বদলি হতে পারবেন এবং শিক্ষকদের পদোন্নতির জন্য নতুন নীতিমালা তৈরি করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত