ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৮

প্রিন্ট

এমপিও নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত

এমপিও নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত
অনলাইন ডেস্ক

শিক্ষক-কর্মচারীদের অনলাইন এমপিওভুক্তির আবেদন আঞ্চলিক কলেজ পরিচালকদের নিষ্পত্তির দায়িত্ব দেওয়া হয়েছে। এতে আঞ্চলিক উপপরিচালকদের একচ্ছত্র কর্তৃত্ব কমলো। এতোদিন আঞ্চলিক উপপরিচালকরা স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরির শিক্ষক-কর্মচারীদের আবেদন নিষ্পত্তি করে ইএমআইএস সেলে পাঠাতেন।

বুধবার (১১ ডিসেম্বর) এমপিও আবেদন নিষ্পত্তির দায়িত্ব এভাবেই সুনির্দিষ্ট করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে পরিপত্র জারি করা হয়।

জানা যায়, ২০১৫ সালের ৮ সেপ্টেম্বর বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিও অনলাইনে বিতরণের বিষয়ে পরিপত্র জারি করা হয়। এ পরিপত্রে বলা ছিল, সকল শিক্ষা অঞ্চলের উপপরিচালক বা অঞ্চল প্রধান বিধি-বিধান অনুসারে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন নিষ্পত্তি করবেন।

এ আদেশ জারির পর আঞ্চলিক উপপরিচালকরাই একচ্ছত্রভাবে শিক্ষক কর্মচারীদের এমপিও আবেদন নিষ্পত্তি করতেন। এ বিষয়টি নিয়ে ছিল নানা প্রশ্ন। তাই, ফের পরিপত্র জারি করে সুনির্দিষ্টভাবে মাধ্যমিক পর্যায়ে উপপরিচালক ও কলেজ পর্যায়ে পরিচালকদের এ দায়িত্ব দেওয়া হয়েছে।

পরিপত্রে বলা হয়, এমপিও বিতরণের বিষয়ে জারি করা পরিপত্রে ‘সকল শিক্ষা অঞ্চলের উপপরিচালক শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও আবেদন নিষ্পত্তি করবেন’ বিষয়টি সুনির্দিষ্ট ছিলো না। নতুন পরিপত্র জারির তারিখ থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট অঞ্চলের মাধ্যমিক পর্যায়ের উপপরিচালক ও কলেজ পর্যায়ে পরিচালকরা এমপিও কার্যক্রম সম্পাদন করবেন। বিষয়টি সংশোধন করে সুনির্দিষ্ট করা হলো।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত