ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

বাজেট অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন মারুফ, রানারআপ হাবিব-হৃদয়

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৯, ২১:১১

বাজেট অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন মারুফ, রানারআপ হাবিব-হৃদয়

বাজেট অলিম্পিয়াড ২০১৯- এ চ্যাম্পিয়ন হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মারুফ। রানারআপ হয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আহসান হাবিব। দ্বিতীয় রানারআপ হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হৃদয় মজুমদার।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অধ্যাপক ড. হাবিবুল্লাহ সম্মেলন কক্ষে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে নয়টায় শুরু হয় চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিকতা। পরে আলোচনা পর্ব ও পুরস্কার প্রদানের মধ্যদিয়ে শেষ হয় অনুষ্ঠান।

প্রধান অতিথির বক্তব্যে অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, জাতীয় বাজেট এবং পরিকল্পনা বিষয়ে তরুণদের দক্ষতা বাড়াতে এ ধরনের আয়োজন খুবই প্রশংসনীয়। এই আয়োজনের মধ্যদিয়ে তরুণরা বাজেটের গণতন্ত্রায়ন ও জনঅংশগ্রহণ তৈরিতে সক্রিয় ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, ব্যক্তিগত বাজেটের সুষ্ঠু ব্যবহারের মধ্যদিয়ে জাতীয় পর্যায়েও এর নৈতিক প্রতিফলন সম্ভব। সবরকম দুর্নীতি প্রতিরোধ এবং বাজেটের উপযুক্ত ব্যবহার নিশ্চিত করতে ব্যক্তিগত মূল্যবোধ জাগ্রত করা জরুরি।

দেশের পাঁচটি অঞ্চলের সেরা ১০০ জন প্রতিযোগী ফাইনালে অংশ নেয়। তাদের মধ্য থেকে একজন চ্যাম্পিয়ন ও দু'জন রানারআপ হয়। তিন জনের প্রত্যেককে ১০ হাজার টাকার প্রাইজমানি এবং ক্রেস্ট প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে আলোচকরা বলেন, রাষ্ট্রের আয়-ব্যয়ের মধ্যে প্রতিটি মানুষের অংশগ্রহণ আছে। তাই জনগণের দেওয়া রাজস্ব সুষ্ঠু ব্যবহারের জন্য গণতান্ত্রিক, স্বচ্ছ ও জবাবদিহিমূলক বাজেট প্রণয়ন করা প্রয়োজন। বরিশাল অঞ্চলে দুটি বিশেষ অর্থনৈতিক জোন গড়ে তোলার ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু তা বাস্তবায়নে তেমন কোনো কার্যক্রম নেই। অথচ বরিশালবাসীর এ প্রাপ্তি পূরণ হওয়া দরকার। বরিশাল অঞ্চলে সবুজ শিল্পায়ন হলে এ অঞ্চলের দারিদ্র্য হ্রাস পাবে।

প্রসঙ্গত, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বাজেট নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে জাতীয় বাজেট ও জন-অর্থায়ন বিষয়ে তরুণদের মাঝে আগ্রহ সৃষ্টি এবং বাজেট বিতার্কিকদের অন্বেষণের লক্ষে কয়েক বছর ধরে দেশব্যাপী এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে গণতান্ত্রিক বাজেট আন্দোলন। কয়েক হাজার শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত