ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫১ মিনিট আগে
শিরোনাম

ঢাবি ক্যাম্পাসকে যুগোপযোগী করতে ‘মহাপরিকল্পনা’

ঢাবি ক্যাম্পাসকে যুগোপযোগী করতে ‘মহাপরিকল্পনা’

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে নান্দনিক ও যুগোপযোগী করতে একটি ‘মহাপরিকল্পনা’ প্রণয়ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিগগিরই সরকারের কাছে এটি উপস্থাপন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এই মহাপরিকল্পনা অনুমোদন হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মাস্টারপ্ল্যান প্রণয়নকারী প্রতিষ্ঠান, বিভিন্ন পর্যায়ের বিশেষজ্ঞসহ সংশ্লিষ্টদের মতামত ও পরামর্শ গ্রহণ করে এই মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়েছে। এই মাস্টার প্ল্যানে পরিকল্পিত এবং বিজ্ঞানসম্মত আধুনিক ও নান্দনিক ক্যাম্পাস তৈরির সুস্পষ্ট নির্দেশনা ও প্রস্তাবনা রয়েছে। এতে ক্যাম্পাসকে যুগোপযোগী করাসহ ভবিষ্যৎ কর্মপরিকল্পনা রয়েছে।

এই মহাপরিকল্পনায় শিক্ষার্থীদের একাডেমিক উৎকর্ষ অর্জনে প্রয়োজনীয় প্রযুক্তিগত ও ভৌত অবকাঠামোগত উন্নয়ন, আবাসিক চাহিদা মেটানো, আন্তর্জাতিক মানের লাইব্রেরি সুবিধা, পার্কিং সুবিধাসহ যানবাহন চলাচল নিয়ন্ত্রণ, সবুজায়ন, খেলার মাঠ উন্নয়ন, সোলার এনার্জি স্থাপন, রেইন ওয়াটার হার্ভেস্টিংসহ জলাধার সংরক্ষণ ও সৌন্দর্যবর্ধন, বর্জ্য ব্যবস্থাপনাসহ পরিবেশ সংরক্ষণ, আধুনিক জিমনেসিয়াম নির্মাণ, মানসম্মত মেডিকেল সেন্টার স্থাপন ইত্যাদি বিবেচনায় নিয়ে ভবিষ্যৎ ক্যাম্পাস বিনির্মাণের পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন- ঢাকা বিশ্ববিদ্যালয়: কমে যাচ্ছে মুক্ত চিন্তার জায়গা!

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত