ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ আপডেট : ২৮ মিনিট আগে English

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৩:৪৪

প্রিন্ট

উপাচার্যের দায়িত্বে রেজিস্ট্রার, বশেমুরবিপ্রবির নিন্দা

উপাচার্যের দায়িত্বে রেজিস্ট্রার, বশেমুরবিপ্রবির নিন্দা
বশেমুরবিপ্রবি প্রতিনিধি

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্যের মেয়াদপূর্তিতে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অব্যাহত রাখার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তাকে (রেজিস্ট্রার) উপাচার্যের দায়িত্ব প্রদান করা হয়েছে।

এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) শিক্ষক সমিতি।

বুধবার (২৩ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. হাসিবুর রহমান ও সাধারণ সম্পাদক মোঃ রকিবুল ইসলাম স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন করা হয়।

ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় যে,`গত ২০ সেপ্টেম্বর (রোববার), ২০২০ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা পরিচয়পত্রে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি), ঢাকা এর রেজিস্ট্রার জনাব শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন/ চলতি দায়িত্বের আদেশ জারি করা হয়েছে যা শিক্ষকদের জন্য অবমাননাকর।

একজন প্রশাসনিক কর্মকর্তাকে উপাচার্যের মতো মর্যাদাসম্পন্ন পদে দায়িত্ব দেওয়া বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক ধারণা, চেতনা এবং স্বায়ত্তশাসনের পরিপন্থী।

ইতোপূর্বে, আমরা দেখেছি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদটি শূন্য হয়ে গেলে, শিক্ষা মন্ত্রণালয় থেকে সংকটকালীন পরিস্থিতি মোকাবেলায় বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকদের চলতি দায়িত্ব দেওয়া হয়। কিন্তু, অতীব দুঃখের বিষয় এই যে, চলতি দায়িত্বপ্রাপ্ত উপাচার্যের কাজের সীমা সুস্পষ্ট না থাকায় অনেক ক্ষেত্রেই এ পদের অপব্যবহার হয়, যা উচ্চ শিক্ষার সামগ্রিক পরিবেশকে ব্যহত করছে।'

বিবৃতিতে আরও বলা হয় যে, `বিশ্ববিদ্যালয় তথা উচ্চ শিক্ষার চলমান অগ্রযাত্রাকে জ্ঞান ও গবেষণা নির্ভর করতে এবং সামগ্রিক শিক্ষাব্যবস্থাকে জাতি গঠনের জন্য আরও উপযোগী করে গড়ে তুলতে শিক্ষা মন্ত্রণালয়ের দূরদর্শী সিদ্ধান্ত এবং পদক্ষেপ আশা করছি।'

প্রসঙ্গত, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) রেজিস্ট্রার (প্রশাসনিক কর্মকর্তা) শেখ রেজাউল করিমকে উপাচার্যের রুটিন দায়িত্ব প্রদান করায় ইতোমধ্যেই শেকৃবি শিক্ষক সমিতি, বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি, বাকৃবি শিক্ষক সমিতিসহ অনেক সংগঠনই তাদের বিবৃতিতে তীব্র নিন্দা ও জোর প্রতিবাদ জানিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত