ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

নিজেদের নির্দেশনা নিজেরাই মানেনি ঢাবি কর্তৃপক্ষ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৩৯  
আপডেট :
 ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৬:৫২

নিজেদের নির্দেশনা নিজেরাই মানেনি ঢাবি কর্তৃপক্ষ
ছবি: প্রতিনিধি

কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ, বাধ্যতামূলক মাস্ক পরিধান করে অমর একুশে পালনের নির্দেশনা থাকলেও তা না মেনেই কেন্দ্রীয় শহীদ মিনারে দায়িত্ব পালন করার অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অমর একুশে উদযাপন কমিটির বিরুদ্ধে।

রোববার একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে স্বাস্থ্য বিধি না মেনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম ও উদযাপন কমিটির সদস্যদের তোলা ছবি ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার জন্ম দিয়েছে।

ছবিতে দেখা যায়, ঢাবি উপাচার্য, উপ-উপাচার্য (শিক্ষা) ছাড়া কারো মুখে মাস্ক নেই। তবে কেউই সামাজিক দূরত্ব মানেননি। উদযাপন কমিটির সদস্য সচিব ও ঢাবি প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী, সহকারী প্রক্টর লিটন কুমার সাহা, সীমা ইসলাম, অধ্যাপক ড.মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া, নাজির খান খোকন, ডেপুটি রেজিস্ট্রার প্রবীর কুমার শিকদার, উপাচার্যের প্রটোকল অফিসার আহসান কবির মল্লিকসহ আরো কয়েকজনের মুখে মাস্ক দেখা যায়নি।

এছাড়া মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গায় মাস্ক পরার ব্যাপারে সচেতনতামূলক ব্যানার টানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম। তবে ভুল বানানের ব্যানারে ব্যাপক সমালোচনার স্বীকার হয়েছে ঢাবি প্রশাসন। ব্যানারে লেখা হয়েছে:

‘শহিদ দিবস অমর হউক

মাস্ক পড়ুন সুস্থ্য থাকুন

মাস্ক পড়ুন সুস্থ্য রাখুন

অনুরোধক্রমে: প্রক্টেরিয়াল টিম, ঢাকা বিশ্ববিদ্যালয়'

বাংলা অভিধান অনুযায়ী, পরিধান করা অর্থে ‘পড়ুন’ নয়, ‘পরুন’ হবে; ‘সুস্থ্য’ নয় ‘সুস্থ’ হবে।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী বলেন, ‘ছবিটি কি তোমাদের কাছে চলে এসেছে?’

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, অনেকের ভিড়ে এমন কাজ হয়ে গেছে। ঐ জায়গায় সামাজিক দূরত্ব মানা আমাদের পক্ষে সম্ভব ছিলো না। ব্যানারে ভুলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অনেক কাজের চাপে কয়েকটি ভুল হয়ে যায়। এ ব্যাপারে আরো সতর্ক থাকা উচিত।

সহকারী প্রক্টর অধ্যাপক মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, মাস্ক না পরলে এটা নিজেদেরই ক্ষতি। ছবি তুলতে এক মিনিটের জন্য মাস্ক না পরে আমরা আসলে নিজেদেরই ক্ষতি করলাম। ব্যানারের বানান ভুলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা একটি অনিচ্ছাকৃত ভুল। এ বিষয়ে প্রক্টর স্যার ভালো বলতে পারবেন।

কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে এবার মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সীমিত পরিসরে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। এই লক্ষ্যে বেশ কিছু নির্দেশনা দেয় অমর একুশে পালন কেন্দ্রীয় সমন্বয় কমিটি এবং উপ-কমিটি। এর অংশ হিসেবে আগত সবাইকে অবশ্যই যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক পরিধান করা এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হয়। এই বিষয়ে গত ১৮ ফেব্রুয়ারি এক প্রেস ব্রিফিংয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান সকলের সহযোগিতা কামনা করেন।

উপাচার্য বলেন, কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে জনসমাগম এড়াতে এ বছর সংগঠন ও প্রতিষ্ঠান পর্যায়ে সর্বোচ্চ পাঁচ জন এবং ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ দুই জন একসঙ্গে শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন। এক্ষেত্রে সকলকে অবশ্যই যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক পরিধান করতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত