ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

হল না খুললে খোলা আকাশের নিচেই ঘুমাবে শিক্ষার্থীরা

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৫:০৮  
আপডেট :
 ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১১

হল না খুললে খোলা আকাশের নিচেই ঘুমাবে শিক্ষার্থীরা
খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের রাত্রিযাপন

ক্যাম্পাসের বাইরে এবং বিভিন্ন মেসে নিরাপত্তাহীনতার কারণে আবাসিক হল খুলে দেয়ার দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) প্রশাসনিক ভবনের নিচে খোলা জায়াগায় রাত্রী যাপন করেছে কিছু শিক্ষার্থী।

রোববার রাতে তাদের খোলা আকাশের নিচে রাত্রি যাপন করতে দেখা গেছে। হল খুলে না দেয়া পর্যন্ত ক্যাম্পাসে খোলা জায়গায় রাত্রী যাপন অব্যাহত রাখার কথা জানিয়েছেন তারা।

শিক্ষার্থী মাহামুদুল হাসান তমাল ও সিয়াম জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে। অথচ আবাসিক হল খুলে না দেয়ায় শিক্ষার্থীরা বিপাকে পড়েছে। বাইরে থাকা শিক্ষার্থীরা নানাভাবে নির্যাতন এবং ছিনতাইয়ের শিকার হচ্ছে। এই দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রশাসনিক ভবনের নিচে রাত্রীযাপন অব্যাহত থাকবে।

তারা আরও জানান, গত মঙ্গলবার গভীর রাতে মেসে ঢুকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নির্যাতনকারীদের গ্রেপ্তার ও চিহ্নিতদের বিরুদ্ধে মামলা দায়ের এবং শিক্ষার্থীদের নিরাপত্তার ৩ দাবি এখন পর্যন্ত আদায় হয়নি। শিক্ষার্থীরা এখনও নিরাপত্তাহীনতায় ভুগছে।

তারা জানান, ক্যাম্পাস ছাড়া অন্য কোথাও নিরাপদ বোধ করছে না শিক্ষার্থীরা। এ কারণে দ্রুত আবাসিক হল খুলে দেয়া এবং যতক্ষণ পর্যন্ত হল খুলে না দেয়া হবে ততক্ষণ প্রশাসনিক ভবনের নিচে অবস্থান এবং রাত্রী যাপন করবেন তারা।

এর আগে গত মঙ্গলবার রাতে নগরীর রূপাতলী হাউজিংয়ের বিভিন্ন মেসে ঢুকে বিশ্ববিদ্যালয়ের অন্তত ২০ জন শিক্ষার্থীকে নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে। এরপর শুক্রবার রাতেও রূপাতলী হাউজিংয়ে খুলনা থেকে আগত বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী ছিনতাইয়ের শিকার হয়। অন্যান্য শিক্ষার্থীরাও হামলা-নির্যাতনের ভয়ে বাইরে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী পরিচয় দিতে অনিরাপদ বোধ করছেন বলে অভিযোগ সাধারণ শিক্ষার্থীদের।

এ ব্যাপারে ববি’র প্রক্টর ড. সুব্রত কুমার দাস জানান, ক্যাম্পাসে এবং ক্যাম্পাসের বাইরে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সজাগ এবং সতর্ক। তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ প্রশাসনেরও সহযোগিতা চাওয়া হয়েছে। শিক্ষার্থীরা যেখানে থাকবেন সেখানেই তারা নিরাপদ থাকবেন বলে মনে করে তিনি।

প্রক্টরের দাবি, কোভিড পরিস্থিতির কারণে রাষ্ট্রীয় সিদ্ধান্তে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো বন্ধ রাখা হয়েছে। রাষ্ট্রীয় সিদ্ধান্ত ছাড়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলেও হল খুলে দিতে পারে না।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত