ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ জুন ২০২১, ১০:০৩

বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ আজ
ফাইল ছবি।

বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয়ের আয়ের উপর ১৫ শতাংশ কর আরোপ প্রত্যাহারের ​দাবিতে দু’দিনের কর্মসূচি ঘোষণা দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরই অংশ হিসেবে আজ ৩টায় ধানমণ্ডির শঙ্করে বিক্ষোভ সমাবেশ ও শুক্রবার একই সময়ে রামপুরায় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করবেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেছেন, ২০১০ সালে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর যখন ভ্যাট আরোপ করা হয়েছিল, তখন সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না, ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু আমরা দেখেছি বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের ওপর ভ্যাট চাপিয়ে দিয়েছে। পরে ছাত্র আন্দোলনের চাপে সরকার ভ্যাট প্রত্যাহার করতে বাধ্য হয়েছিল। কিন্তু ১০ বছর পর আবার ট্যাক্স আরোপ করা হলো। এই ট্যাক্স আরোপের ফলে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শিক্ষার ব্যয়ভার বেড়ে যাবে। এই সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটির ছাত্র সজিব মিয়া বলেন, শিক্ষা মানুষের মৌলিক অধিকার। এই অধিকারের ওপর ভ্যাট বসানো হলো। তবে কি আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে অন্যায় করেছি? করোনার প্রভাবে গত দেড় বছর ধরে সরাসরি পাঠ কার্যক্রম বন্ধ থাকলেও শিক্ষার্থীদের কাছে সেমিস্টার ফি আদায় করা হচ্ছে। প্রত্যেকটা প্রাইভেট ইউনিভার্সিটি একটা বিজনেস সেন্টার এটা সবাই জানে। কিন্তু সরকার এ ব্যাপারে কোনো কথা বলছে না।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত