ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

মিড ও রিভিউ ক্লাসের সময়সীমা নিয়ে দ্বিধা দ্বন্দ্বে জবি শিক্ষার্থীরা

  জবি প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুন ২০২১, ০১:০৯

মিড ও রিভিউ ক্লাসের সময়সীমা নিয়ে দ্বিধা দ্বন্দ্বে জবি শিক্ষার্থীরা

জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১০ আগস্ট থেকে শুরু হবে বিভিন্ন বর্ষের আটকে থাকা সেমিস্টার ফাইনাল পরীক্ষা। তবে ১৮ জুলাইয়ের মধ্যে অনলাইনে রিভিউ ক্লাস শেষ করতে হবে।

একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী কোর্স শিক্ষক নিজ বিবেচনায় সর্বোত্তম পদ্ধতিতে (অ্যাসাইনমেন্ট, গুগল ফরমে, ভাইভা, এমসিকিউ, কুইজ, ইত্যাদি) আগামী ১৮ জুলাইয়ের পূর্বে মিড টার্ম পরীক্ষা সম্পন্ন করবেন। তবে প্রথম অথবা দ্বিতীয় সেমিস্টারের মিড টার্ম পরীক্ষা নাকি দুইটা একসঙ্গে তা সুস্পষ্টভাবে বলা হয়নি।

কোনো কোনো ডিন ও চেয়ারম্যান বলছেন ১৮ জুলাইয়ের পূর্বেই রিভিউ ক্লাসের পাশাপাশি দুটি সেমিস্টারের মিড টার্ম নেয়া হবে। আবার কেউ বলছেন প্রথম সেমিস্টারের মিড টার্ম ১৮ জুলাইয়ের মধ্যে শেষ করা হবে। আবার কেউ কেউ বলছেন প্রথম সেমিস্টারের মিড নিতেই হবে, চাইলে দ্বিতীয় সেমিস্টার নেয়া যাবে। আর ১০ আগস্ট থেকে শুরু হওয়া সেমিস্টার ফাইনাল শেষে দ্বিতীয় সেমিস্টার মিড, রিভিউ ক্লাস হবে। এতে দ্বিধা দ্বন্দ্ব এ পড়েছেন শিক্ষার্থীরা। তবে সংশ্লিষ্ট অনেকেই বলছেন এটি সম্পূর্ণ কোর্স টিচার উপর নির্ভর করছে। কোর্স টিচার শিক্ষার্থী বান্ধব উপায়ে মিড পরীক্ষা নিতে পারবেন বলে জানান তারা।

তবে প্রথম সেমিস্টারের পর ৭-২১ দিনের একটি সময় থাকবে রিভিউ ক্লাসের জন্য এমনটি নিশ্চিত করেছেন বেশ কয়েকজন ডিন। এখন শিক্ষার্থীদের মনে প্রশ্ন হচ্ছে ১৮ জুলাইয়ের আগেই দুটি সেমিস্টারের মিড ও রিভিউ ক্লাস নাকি সেমিস্টার মোতাবেক সময়সীমা দেয়া হবে? এ ব্যাপারে প্রশাসনের সুস্পষ্ট বক্তব্য চাচ্ছেন শিক্ষার্থীরা।

মিড এবং রিভিউ ক্লাস ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান বাংলাদেশ জার্নালকে বলেন, আমার মনে হয়না শিক্ষকরা দুইটা সেমিস্টারের মিড একসাথে ১৮ জুলাইয়ের আগে নিতে পারবেন। আমি যা বুঝি, প্রথম সেমিস্টারের মিড নিয়ে ফাইনাল শেষ হওয়ার পরে কম সময়ের মধ্যে দ্বিতীয় সেমিস্টারের মিড এবং ফাইনাল নেয়া হবে।

এ ব্যাপারে আইন অনুষদের ডিন ড. সরকার আলী আক্কাস বলেন, দুই সেমিস্টারের এ্যাসেসমেন্ট ১৮ জুলাইয়ের মধ্যে নিতে হবে।

আর বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড এ কে এম মনিরুজ্জামান বলেন, দুই সেমিস্টারের এ্যাসেসমেন্ট ইদের আগে হবে। যেমন এ মাসের ৩০ তারিখ এর ভিতর ১ম সেমিস্টারের এ্যাসেসমেন্ট নেয়া হলে এরপর ১৮ জুলাইয়ের ভিতর দ্বিতীয় সেমিস্টারের এ্যাসেসমেন্ট নিবে।

ফ্রম ফিলাপ ও মিড টার্ম পরীক্ষার ব্যাপারে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী বলেন, যেহেতু ২৭ জুন থেকে ফরম ফিলাপ এসব শুরু হয়ে যাবে তাহলে তো প্রথম সেমিস্টারের এ্যাসেসমেন্ট গুলো আগেই নিতে হবে, এ্যাসেসমেন্ট নিয়ে তারপর ফরম ফিলাপ শুরু করতে হবে আর ১৮ জুলাইয়ের মধ্যে দুই সেমিস্টারের এ্যাসেসমেন্ট নিতে পারবে।

এ ব্যাপারে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. চঞ্চল কুমার বোস বাংলাদেশ জার্নালকে জানান, যাদের দুটো সেমিস্টারের ক্লাস হয়ে গেছে তারা একসঙ্গে দুটো নিতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, দুইটা সেমিস্টারের মিড একসঙ্গে নেয়া হবে। সেক্ষেত্রে প্রথম সেমিস্টারের পরীক্ষা নেয়ার ৭ থেকে ১০ দিন পর দ্বিতীয় সেমিস্টারের রিভিউ ক্লাস নেয়া হবে। মিড পরীক্ষাগুলো অনলাইনে নেয়া হবে আর সেমিস্টার ফাইনাল হবে সশরীরে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল বাংলাদেশ জার্নালকে জানান, প্রথম সেমিস্টারের মিড তো নিতেই হবে। সেক্ষেত্রে অপশন আছে। কেউ দ্বিতীয় সেমিস্টারের মিড পরে চাইলেও নিতে পারে, সমস্যা নাই। আর নির্দিষ্ট সময়ের আগে সশরীরে কোনো পরীক্ষা নেয়া যাবেনা, যা হবে সব অনলাইনে।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বাংলাদেশ জার্নালকে জানান, অনেকের মিডটার্ম আগেই শেষ হয়েছে। যেগুলো হয়নি সেই মিডটার্ম গুলো নেয়া হবে। সেকেন্ড সেমিস্টারের ক্লাসতো অনেকের শেষ হয়ে গেছে, সেখানে বসে থেকে লাভ নাই। প্রথম সেমিস্টার আর দ্বিতীয় সেমিস্টারের মিড যেগুলো বাকি আছে সেগুলো নিজ নিজ ডিপার্টমেন্ট ১৮ জুলাইয়ের আগে তাদের সুবিধামতো নিতে পারবে।

এ ব্যাপারে কোনো নোটিশ দেয়া হবে কি না জানতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামানের সঙ্গে বার বার যোগাযোগের চেষ্টা করেও যুক্ত হওয়া সম্ভব হয়নি।

এর আগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৫৪ তম (জরুরি) একাডেমিক কাউন্সিলের সভা দেশের বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল ইনস্টিটিউট ও বিভাগের পরীক্ষাসমূহ সরকারি স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ আগস্ট, ২০২১ তারিখ থেকে শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়। তবে দেশে করোনা সংক্রমণ পরিস্থিতির অবনতি হলে অথবা সরকারি অন্য কোন সিদ্ধান্ত/নির্দেশনা থাকলে উক্ত তারিখ সমন্বয় করা হতে পারে। এছাড়াও ডিনবৃন্দ তাদের অনুষদভুক্ত বিভাগসমূহের চেয়ারম্যানবৃন্দের সঙ্গে আলোচনা ও পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে সমন্বয় করে পরীক্ষার রুটিনসহ পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয়ে করণীয় নির্ধারণ করবেন এবং প্রয়োজনে সকল ইনস্টিটিউট ও বিভাগের কোর্স শিক্ষকবৃন্দ ১৮ জুলাইয়ের মধ্যে রিভিউ ক্লাস সম্পন্ন করবেন। যে সকল শিক্ষার্থী ভর্তি হতে পারে নাই তাদের ভর্তি প্রক্রিয়া আগামী ২৭ জুলাইয়ের মধ্যে এবং সকল সেমিস্টারের ফরম পূরণ আগামী ২৯ জুলাইয়ে মধ্যে অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত