ঢাকা, সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

প্রকাশ : ২৫ জুন ২০২১, ০০:৩৪

প্রিন্ট

চবির সাবেক উপাচার্য ড. মোহাম্মদ আলী আর নেই

চবির সাবেক উপাচার্য ড. মোহাম্মদ আলী আর নেই
প্রফেসর ড. মোহাম্মদ আলী। ফাইল ছবি

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মোহাম্মদ আলী আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার দিকে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

বিষয়টি নিশ্চিত করেছেন ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর সুকান্ত ভট্টাচার্য। তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আলী স্যার সন্ধ্যা ৬টার দিকে ইন্তেকাল করেন। তিনি একজন অসাধারণ প্রফেসর ছিলেন। তার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।

জানা যায়, স্যার শারীরিক অসুস্থতা নিয়ে কয়েকদিন আগে হাসপাতালে ভর্তি হয়েছিলেন প্রফেসর ড. মোহাম্মদ আলী। আগামীকাল শুক্রবার (২৫ জুন) জুমার নামাজের পর নগরীর চান্দগাঁও বি-ব্লক জামে মসজিদে জানাজা শেষে সেখানে দাফন করা হবে।

ড. মোহাম্মদ আলী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়াও ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। একই সাথে তিনি কলা ও মানববিদ্যা অনুষদেরও ডিন ছিলেন। তার গ্রামের বাড়ি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায়। তার মৃত্যুতে বিশ্বিবদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রখ্যাত শিক্ষাবিদ প্রফেসর মোহাম্মদ আলীর মৃত্যুতে চবির উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার (মরহুমের) শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

উপাচার্য ও উপ-উপাচার্য এক শোক বাণীতে বলেন, প্রফেসর মোহাম্মদ আলী ছিলেন অত্যন্ত মেধাবী, বিনয়ী, সদালাপী, অমায়িক সর্বোপরি একজন শিক্ষার্থী-বান্ধব শিক্ষক। উদার মানসিকতা সম্পন্ন এদেশের প্রখ্যাত এ শিক্ষাবিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, নর্দাণ বিশ্ববিদ্যালয় ঢাকা এবং সাউদার্ণ বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের উপাচার্য হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এ শিক্ষাবিদকে দেশ-জাতি চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে। প্রথিতযশা এ শিক্ষাবিদের মৃত্যুতে দেশের শিক্ষাক্ষেত্রে যে অপূরণীয় ক্ষতি হয়েছে তা সহজে পূরণ হবার নয়।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত