ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ৩৯ মিনিট আগে

ঢাবিতে উপস্থাপনা কর্মশালা অনুষ্ঠিত

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২২ মে ২০২২, ০২:০১

ঢাবিতে উপস্থাপনা কর্মশালা অনুষ্ঠিত
ছবি: প্রতিনিধি
ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) সাংস্কৃতিক সংসদের আয়োজনে উপস্থাপনা কর্মশালা ‌অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২১ মে) দুইদিনব্যাপী এই কর্মশালা সমাপ্ত হয়।

কর্মশালায় ব্যক্তিগত ও পেশাগত জীবনে নিজেকে উপস্থাপন, সিভি তৈরি ও পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন, মিডিয়া জগতে ক্যারিয়ার গঠন, সংবাদ উপস্থাপনা, মঞ্চ ও টেলিভিশন উপস্থাপনা, রেডিও জকিং, টিভি রিপোর্টিং, ধারাভাষ্য ও কর্পোরেট প্রেজেন্টেশনসহ উপস্থাপনার বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ দেয়া হয়। দেশের শিক্ষা, গণমাধ্যম ও কর্পোরেট জগতের প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গ প্রশিক্ষক হিসেবে ছিলেন।

গত শুক্রবার (২০ মে) দুপুর ২ টায় ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ’ আয়োজিত এই কর্মশালার উদ্বোধনী পর্বের মধ্য দিয়ে দুইদিনের কর্মশালা শুরু হয়। উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মিজানুর রহমান এবং গ্লোবাল টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব সৈয়দ ইশতিয়াক রেজা।

ওইদিন প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘গণযোগাযোগ ও সাংবাদিকতা’ বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘অপরাধবিজ্ঞান’ বিভাগের প্রভাষক সুমাইয়া ইকবাল।

দ্বিতীয় দিনের সেশনে প্রশিক্ষক হিসেবে কর্মশালায় উপস্থিত ছিলেন একাত্তর টেলিভিশনের উপস্থাপক ও সাংবাদিক নাজনীন মুন্নী, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ‘ফিল্ম এন্ড স্টাডিজ’ বিভাগের প্রভাষক, সংবাদ উপস্থাপক ও আবৃত্তিশিল্পী রাগীব রহমান, গ্লোবাল টেলিভিশনের এসাইনমেন্ট এডিটর ও ক্রাইম চিফ আনিসুর রহমান সাব্বির, টেলিভিশন উপস্থাপক ও অভিনয়শিল্পী মৌসুমী মৌ, যমুনা টেলিভিশনের অনুষ্ঠান সঞ্চালক ও চলচ্চিত্র অভিনেতা জুলহাজ্জ জুবায়ের, সিন্দাবাদ ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান প্রমুখ। সকাল ১০ টা থেকে শুরু হওয়া দ্বিতীয় দিনের সেশন সন্ধ্যায় ৬ টায় শেষ হয়।

কর্মশালা প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সভাপতি থিজবী আশরাফী বলেন, ‘চাকরির ক্ষেত্রে হোক বা ক্লাসে, জীবনের প্রতিটি ক্ষেত্রে নিজেকে সবার থেকে আলাদাভাবে উপস্থাপন করাটা আজকাল খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। কোনো বিষয়ে সবার সামনে নিজের ধারণা উপস্থাপন করতে উপস্থাপনার দক্ষতা থাকা ও আত্মবিশ্বাসী হওয়া খুবই প্রয়োজন। সাংস্কৃতিক পরিমণ্ডলেও এই দক্ষতার বিকল্প নেই। শিক্ষার্থীদের এ বিষয়ে প্রশিক্ষিত করে তাদের আগামীর পথ সহজ করে দেয়ার প্রত্যাশায় আমাদের এই আয়োজন।’

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ প্রতিষ্ঠাকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের সুস্থ সংস্কৃতির ধারা অক্ষুণ্ন রেখে মুক্তবুদ্ধি চর্চা, শিক্ষার্থীদের বিভিন্ন দক্ষতা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত