ঢাকা, সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

এনএসইউতে আন্তর্জাতিক শান্তি দিবস উদযাপন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৮:২৫

এনএসইউতে আন্তর্জাতিক শান্তি দিবস উদযাপন
সংগৃহীত ছবি
জার্নাল ডেস্ক

সম্প্রতি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে সাউথ এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্ন্যান্সের (এসআইপিজি) সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) আন্তর্জাতিক শান্তি দিবস-২০২২ উদযাপন করেছে।

এ উপলক্ষে ক্যাম্পাসে শান্তি র‌্যালি, পায়রা অবমুক্তকরণ ও বৃক্ষ রোপণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ বছর আন্তর্জাতিক শান্তি দিবসের মূল প্রতিপাদ্য হলো ‘র্বণবাদের অবসান, শান্তি বিনির্মাণ’।

শান্তি দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, এনএসইউর উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। বাংলাদেশে জাতিসংঘ অফিসের শান্তি ও উন্নয়ন উপদেষ্টা মিস রেবেকা (বেকি) আড্ডা-ডোন্টোহ, এবং শান্তি ও উন্নয়ন বিশেষজ্ঞ মিস ফ্ল্যাভি বার্টুইলি।

অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, বিশ্বব্যাপী সহনশীলতা, গ্রহণযোগ্যতা, ধৈর্য ও ন্যায়বিচার নিশ্চিত করার সংস্কৃতির মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব। তিনি প্রতি বছর সিপিএস কর্তৃক শান্তি দিবস উদযাপনেরও প্রশংসা করেন। এরপর তিনি এনএসইউ ক্যাম্পাসে একটি বৃক্ষ রোপণ করেন।

শিক্ষার্থী ও অনুষদ সদস্যরা সমাবেশ এবং অন্যান্য কার্যক্রমে অংশ নেন।

এছাড়াও বাংলাদেশ সেনাবাহিনী ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ঢাকা সেনানিবাসে আন্তর্জাতিক শান্তি দিবস পালনের জন্য ‘বিশ্ব শান্তিতে বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক একটি জাতীয় সেমিনারেরও আয়োজন করে। সেখানে প্রধান অতিথি ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং প্রধান বক্তা ছিলেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি, সেনাপ্রধান, বাংলাদেশ সেনাবাহিনী এবং রাষ্ট্রদূত শহীদুল হক, প্রফেসরিয়াল ফেলো, এসআইপিজি, এনএসইউ এবং সাবেক পররাষ্ট্র সচিব, বাংলাদেশ।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত