ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

শাবিপ্রবিতে আসন খালি রেখেই চূড়ান্ত ভর্তির বিজ্ঞপ্তি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২৩, ১৫:৫০

শাবিপ্রবিতে আসন খালি রেখেই চূড়ান্ত ভর্তির বিজ্ঞপ্তি
ফাইল ছবি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে চূড়ান্ত ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ২৩ থেকে ২৫ জানুয়ারির মধ্যে এ ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।

শনিবার দুপুরে শাবিপ্রবির ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার সাংবাদিকদের ভর্তি ফির বিষয়টি নিশ্চিত করেছেন।

গত বছর ভর্তি ফি ৮ হাজার ৬০ টাকা নেয়া হলেও এ বছর প্রাথমিক ভর্তি ফিসহ সর্বমোট ১৫ হাজার টাকা নেয়া হচ্ছে। যা গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে।

ধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার বলেন, আগামী ২৩ জানুয়ারি স্নাতক প্রথম বর্ষে চূড়ান্ত ভর্তি কার্যক্রম শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী চূড়ান্ত ভর্তিতে শিক্ষার্থীদের ১০ হাজার টাকা ফি নিয়ে আসতে হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন ‘এ’ এর ১২১নং কক্ষে এ ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হবে।

ভর্তি কার্যক্রমের টেকনিকাল কো-অর্ডিনেটর অধ্যাপক মো. মাসুম বলেন, অষ্টম মেধাতালিকার পর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটে ১০২টি, ‘বি’ ইউনিটে ২টি ও ‘সি’ ইউনিটে ৪টি আসনসহ সর্বমোট ১০৮টি আসন খালি রয়েছে।

এদিকে ভর্তি ফি দ্বিগুণ হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন শাবিপ্রবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তাদের ভাষ্যমতে, ‘শাবিপ্রবির ভর্তি ফি গতবারের তুলনায় প্রায় দ্বিগুণ হয়েছে। এটা অমানবিক। এটা আমাদের সঙ্গে জুলুম করা হচ্ছে। আমরা বেশিরভাগই পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে চাই কম খরচে ভালো মানের পড়াশোনা করার জন্য। যাতে আমাদের পরিবারের ওপর চাপ কম পড়ে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের তথ্যমতে, আগামী ২৩ জানুয়ারি সকাল ৯টা থেকে বিজ্ঞান বিভাগের (১-৮০০) এবং দুপুর ২টা থেকে (৮০১-১৬৫০) র্যাংকের শিক্ষার্থীদের ভর্তি হতে হবে। পরদিন ২৪ জানুয়ারি সকাল ৯টা থেকে একই বিভাগের (১৬৫১-৫০০০) ও দুপুর ২টা থেকে (৫০০১-৮০০০ এবং আর্কিটেকচারের ১-৩৪) র্যাংকের শিক্ষার্থীদের ভর্তি হতে হবে।

অপরদিকে ২৫ জানুয়ারি সকাল ৯টা থেকে মানবিক বিভাগের (১-১৩১৯) ও দুপুর ২টা থেকে ব্যবসায় প্রশাসন বিভাগের (১-৫৫৯) র্যাংকের শিক্ষার্থীদের ভর্তি হতে হবে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত