ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

চাকরির পাশাপাশি উদ্যোক্তা হতে হবে : খুবি উপাচার্য

  খুবি প্রতিনিধি

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২৬

চাকরির পাশাপাশি উদ্যোক্তা হতে হবে : খুবি উপাচার্য
খুবি উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন। ছবি: সংগৃহীত

শুধু চাকরির আশায় পড়ালেখা না করে উদ্যোক্তা হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন।

শুক্রবার সকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের এ্যাগ্রিটেকনোলজি ডিসিপ্লিনের রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত ‘ক্যারিয়ার টক’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, লেখাপড়ার মূল উদ্দেশ্য চাকরি হওয়া উচিত নয়। চাকরির পাশাপাশি উদ্যোক্তা হতে হবে। উদ্যোক্তা হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখতে হবে। বিশেষকরে কৃষিক্ষেত্রের বহুমুখী সম্ভাবনা কাজে লাগাতে উদ্যোক্তা হওয়া প্রয়োজন।

উপাচার্য ড. মাহমুদ হোসেন বলেন, সামাজিক পরিবর্তনের সঙ্গে আমাদেরও পরিবর্তন হতে হবে। বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের (স্নাতক) সেভাবে তৈরি করতে হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়নের যে অগ্রযাত্রা শুরু হয়েছে, সবার সহযোগিতায় তা অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি কৃষিকেন্দ্রিক। এ কারণে করোনাসহ বৈশ্বিক নানান প্রতিকূলতার মধ্যেও দেশের অর্থনীতি ঠিক আছে। গবেষণার ফলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রেখেছে। এতে দেশের কৃষক সমাজ ও কৃষিবিদদের অবদান গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত