ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ঢাবি শিক্ষককে ছাত্রলীগের অবাঞ্চিত ঘোষণা: কুশপুত্তলিকা দাহ

  প্রতিনিধি, ঢাবি

প্রকাশ : ২৭ মার্চ ২০১৮, ১৬:৪৯  
আপডেট :
 ২৭ মার্চ ২০১৮, ১৯:১৯

ঢাবি শিক্ষককে ছাত্রলীগের অবাঞ্চিত ঘোষণা: কুশপুত্তলিকা দাহ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক ও সাবেক সিনেট সদস্য মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেছে ছাত্রলীগ। মঙ্গলবার (২৭ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে এক বিক্ষোভ সমাবেশ থেকে এ ঘোষণা দেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন। অধ্যাপক মোর্শেদ হাসান খান বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকদের জোট সাদা দলের যুগ্ম-আহ্বায়ক।

জানা যায়, আজকের দৈনিক নয়া দিগন্ত পত্রিকায় ‘জ্যোতিমর্য় জিয়া’ শিরোনামে মোর্শেদ হাসান খানের একটি কলাম ছাপা হয়। যেখানে বঙ্গবন্ধুকে অবমাননা ও ইতিহাস বিকৃতি হয়েছে বলে অভিযোগ এনে তাকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে ছাত্রলীগ।

এর আগে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিনের কার্যালয়ের সামনে অবস্থান নেয়। সেখানে এ অধ্যাপকের বিরুদ্ধে স্লোগান দেয় তারা। তাকে রাজাকার অ্যাখ্যা দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বিচারও দাবি করেন ছাত্রলীগ নেতাকর্মীরা। সমাবেশ থেকে আগামীকাল বুধবার বেলা ১১ টায় অধ্যাপক মোর্শেদ হাসান থানের বরখাস্ত চেয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দেয়া হবে বলেও ঘোষণা দেয়া হয়। সমাবেশ শেষে মোর্শেদ হাসানের কুশপুত্তলিকা দাহ করে ছাত্রলীগ নেতাকর্মীরা।

বিক্ষোভ সমাবেশে ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকির বলেন, ‘বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। জিয়াউর রহমান কোন বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন আমরা তা জানতে চাই। মুক্তিযুদ্ধে তার কি ভূমিকা ছিল জাতি আজ জানতে চায়। ইতিহাস বিকৃতি করার মতো যে স্পর্ধা মোর্শেদ হাসান খান দেখিয়েছেন তার জন্য আমরা তাকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করছি।’

এসময় তিনি মার্কেটিং বিভাগের শিক্ষার্থীদের এ শিক্ষকের ক্লাস বর্জনের আহ্বান জানান। মোর্শেদ হাসান খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে হুশিয়ার করে দিয়ে তিনি বলেন, ‘এ ঘটনায় দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা নিতে হবে। অন্যথায় কিভাবে দাবি আদায় করতে হয় তা ছাত্রলীগের জানা আছে। ছাত্রলীগ কোনো অবস্থায় ছাড় দেবে না।

বিক্ষোভ সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, কেন্দ্রীয় কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক রাকিব হোসেন, গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক উপ-সম্পাদক সাগর হোসেন সোহাগ, সহ-সম্পাদক পিয়াল হাসান ও প্রমুখ। /আরএস/

  • সর্বশেষ
  • পঠিত