ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৬ অাপডেট : ২৭ মিনিট আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ০০:৫২

প্রিন্ট

জাবি উপাচার্যের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

জাবি উপাচার্যের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) বিকাল ৩টায় গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদে সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেন সংগঠনটির সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ।

তিনি লিখিত বক্তব্য পাঠ করে বলেন, ‘উপাচার্য একের পর এক স্বৈরাচারী কর্মকাণ্ড, অ্যাক্ট-সংবিধি, অধ্যাদেশ বিরোধী কাজ করেই যাচ্ছেন। শিক্ষক লাঞ্ছনা, বিধি লঙ্ঘন করে নির্বাচিত সিন্ডিকেট সদস্য, ডিন ও প্রভোস্টগণকে অব্যাহতি দিয়ে ত্বল্পিবাহক ডিন-প্রভোস্ট নিয়োগ দিয়েছেন। বিভিন্ন পদে কর্মরত শিক্ষকদের অশোভন উপায়ে অব্যাহতি প্রদান করেছেন। অবাধ নিয়োগ বাণিজ্যের মাধ্যমে শত শত অযোগ্য ব্যক্তিকে বিশ্ববিদ্যালয়ে এডহকে নিয়োগ দিয়েছেন। মিথ্যে ও বানোয়াট অভিযোগের ভিত্তিতে তদন্ত কমিটি করে সম্মানিত শিক্ষকদের হয়রানি করছেন। অকারণে শিক্ষকদের পদোন্নতির আবেদন গ্রহণ করছেন না। এছাড়া নির্বাচিত সিনেট সদস্যগণকে অপমানসহ বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ড ও সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ে অরাজক পরিস্থিতি সৃষ্টি করেছেন’।

তিনি আরো বলেন, ‘উপাচার্যের স্বেচ্ছাচারী ও সন্ত্রাসী কর্মকাণ্ডে নিরাপত্তাহীন হয়ে পড়েছেন শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী। এই অবস্থা চলতে দেয়া যায়না। আমরা এ বিষয়ে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি’।

উল্লেখ্য, সাবেক উপাচার্যপন্থী ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ সংগঠনটিকে গত ৮ নভেম্বর এক সংবাদ সম্মেলন করে বিশ্ববিদ্যালয়ের যে কোনো সমস্যা নিয়ে আলোচনায় বসার আহ্বান জানিয়েছিলেন বর্তমান উপাচার্যপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু আদর্শের শিক্ষক পরিষদ’।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত