ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

নির্বাচনকে সামনে রেখে ‘তারুণ্যের ইশতেহার ভাবনা’ প্রকাশ সোমবার

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৮, ২১:৩৬

নির্বাচনকে সামনে রেখে ‘তারুণ্যের ইশতেহার ভাবনা’ প্রকাশ সোমবার

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর উদ্দেশ্যে ‘তারুণ্যের ইশতেহার ভাবনা’ প্রকাশ করবে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

আগামীকাল সোমবার (৩ ডিসেম্বর) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে ইশতেহারটি প্রকাশ করা হবে।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তারুণ্যের দাবিসমূহ রাজনৈতিক দলগুলোর কাছে পৌঁছে দেয়ার প্রয়াসে ‌’বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র পক্ষ থেকে ‘তারুণ্যের ইশতেহার ভাবনা ২০১৮’ প্রকাশিত হবে।

আন্দোলনকারীরা ফেসবুক গ্রুপের ‘কোটা সংস্কার চাই (বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ)’ সদস্য সংখ্যা বর্তমানে ১৮ লাখ ৩৪ হাজার ৬৪৭ জন। যা প্রতিনিয়ত কয়েক হাজার করে বাড়ছে। সারা দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই গ্রুপের সদস্য। মূলত এসব শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতেই রাজনৈতিক দলগুলোকে তারুণ্যের ইশতেহার দেবেন তারা।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর কাছে তরুণ সমাজ কী চায়- তা জানিয়েই তারুণ্যের ইশতেহার দিবে তারা। এ ইশতেহারে একটি কল্যাণ রাষ্ট্রের কাঠামো কেমন হওয়া উচিত তা যেমন থাকবে; তেমনই থাকবে শিক্ষিত তরুণ সমাজের দাবি-দাওয়া ও তাদের কাজে লাগিয়ে কীভাবে বাংলাদেশকে সফলতার স্বর্ণশিখরে পৌঁছানো যায় তার বিবরণ।

এ বিষয়ে পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বাংলাদেশ জার্নালকে বলেন, আমাদের গ্রুপের মাধ্যমে আমরা জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর কাছে তরুণ সমাজের প্রত্যাশা জানতে চেয়েছি। তাদের ভাবনা অনুযায়ী তারুণ্যের ইশতেহার সাজানো হয়েছে।

তিনি বলেন, দেশের মোট ভোটারের একটি বড় অংশই তরুণ সমাজ। তাই রাজনৈতিক দলগুলো নির্বাচনের আগে তরুণদের গুরুত্ব দেয়। নির্বাচনকে সামনে রেখে ইশতেহারে কর্মসংস্থান নিশ্চিত করাসহ তরুণদের নানা প্রতিশ্রুতি দেয়া হয়। তবে সে প্রতিশ্রুতির বাস্তবায়ন হয় না। তাছাড়া তরুণরা ব্যবসা-বাণিজ্য করতে গিয়েও নানা সমস্যার সম্মুখীন হয়। তাই আমাদের ইশতেহারটি সাজানোই হয়েছে তরুণদের ভাবনা নিয়ে।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা আন্দোলনে নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা গড়ে তোলে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ নামের এ সংগঠন। শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে সব ধরণের কোটা ব্যবস্থা তুলে দিতে বাধ্য হয় সরকার। দাবি মেনে নেওয়ায় আন্দোলনের লক্ষ্যে গড়ে উঠা প্ল্যাটফর্ম ও ফেসবুক গ্রুপ বিলুপ্ত হয়ে যাবে বলে অনেকে মনে করলেও এবার সামাজিক, রাজনৈতিক বিভিন্ন ইস্যুতে সরব কোটা আন্দোলনের নেতারা। নির্বাচনকে সামনে রেখে তাই ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ তরুণদের পক্ষ থেকে রাজনৈতিক দলগুলোর উদ্দেশ্যে পেশ করবে ‘তারুণ্যের ইশতেহার ভাবনা’।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত