ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

‘স্বপ্নের ঢাবি’ বাস্তবায়নে সরব হচ্ছে ছাত্রলীগ

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৯, ২৩:২১

‘স্বপ্নের ঢাবি’ বাস্তবায়নে সরব হচ্ছে ছাত্রলীগ

দীর্ঘ ২৮ বছর পর হতে যাওয়া আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনকে সামনে রেখে সরব হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এ উপলক্ষে ১৪ দফা দাবি নিয়ে বুধবার মিছিল ও সমাবেশ করবে তারা।

মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনের সাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়, ১৪ দফা দাবিতে বুধবার বেলা সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করবে ছাত্রলীগ। দাবি বাস্তবায়নে মিছিল শেষে অপরাজেয় বাংলার পাদদেশে সমাবেশ করবে তারা।

বিজ্ঞপ্তিতে ঢাবি ছাত্রলীগের ১৪ টি দাবি তুলে ধরা হয়। এগুলো হলো- অনতিবিলম্বে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ঢাকা বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ে পরিণত করার রূপরেখা প্রণয়ন, প্রশাসনিক-অ্যাকাডেমিক-পরীক্ষা-ভর্তি সংক্রান্ত সকল কার্যক্রম অটোমেশনের আওতায় নিয়ে আসা, বিশ্বের সর্বাধুনিক কেন্দ্রীয় লাইব্রেরি নির্মাণের প্রকল্প গ্রহণ, ক্যাম্পাসে গণ-পরিবহণ নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ, গবেষণা খাতে সর্বোচ্চ বরাদ্দ প্রদান, ‘সান্ধ্যকালীন কোর্স’ নিয়ে বিচার বিশ্লেষণের জন্য ‘শিক্ষা কমিশন’ গঠনের মাধ্যমে প্রতিবেদন তৈরি ও বাস্তবায়ন, ক্যান্টিনের খাবারের মান যথোপযুক্ত করা, অযৌক্তিকভাবে বর্ধিত সকল হল-বিভাগ-পরীক্ষা ফি প্রত্যাহার, অনাবাসিক শিক্ষার্থীদের জন্য রুট বৃদ্ধি ও পর্যাপ্ত পরিবহনের মাধ্যমে যাতায়াত সমস্যার স্থায়ী সমাধান, প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য প্রশাসনের পক্ষ থেকে কেন্দ্রীয়ভাবে বর্ণাঢ্য নবীনবরণ প্রদান ও আবাসন সংকটের আপৎকালীন সমাধানের জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ, বিশ্ববিদ্যালয়ে ‘মুক্তিযুদ্ধ অধ্যয়ন ইনস্টিটিউট’ নির্মাণের প্রকল্প গ্রহণ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী স্মরণে ‘আন্তর্জাতিক সেমিনার’ অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ এবং বঙ্গবন্ধুতনয়া শেখ হাসিনার জীবনদর্শন, উন্নয়ন ভাবনা, জনগণের ক্ষমতায়নের রাষ্ট্রচিন্তা নিয়ে ‘শেখ হাসিনা গবেষণা কেন্দ্র’ স্থাপন।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বাংলাদেশ জার্নালকে বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে সংলাপ করে স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয় তৈরির রূপরেখা প্রণয়ন করেছি। যে দাবিগুলো সামনে রেখে আমরা মিছিল ও সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছি, সেগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩৬ হাজার শিক্ষার্থীর প্রাণের দাবি। তাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি উদাত্ত আহ্বান থাকবে তারা দ্রুততম সময়ের মধ্যে শিক্ষার্থীদের দাবি দাওয়া মেনে নিবে। আমরা ক্যাম্পাসের প্রগতিশীল ছাত্র সংগঠনগুলোকে আমাদের এসব দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে দাবি মেনে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বাধ্য করার অনুরোধ জানাচ্ছি।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত