ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ঘুষ না দেওয়ায় র‌্যাঙ্কিংয়ে নেই ঢাবি: প্রফেসর শিবলী

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৮ মে ২০১৯, ২০:০০  
আপডেট :
 ১৮ মে ২০১৯, ২০:৩৪

ঘুষ না দেওয়ায় র‌্যাঙ্কিংয়ে নেই ঢাবি: প্রফেসর শিবলী

জরিপ পরিচালনাকারী সংস্থার আর্থিক দাবি মেটাতে না পারায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় আসেনি বলে মন্তব্য করেছেন ঢাবির বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম। শুক্রবার ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকের সঙ্গে মতবিনিময়কালে এমন তথ্য জানান তিনি।

প্রফেসর শিবলী বলেন, ‘লন্ডনভিত্তিক যে প্রতিষ্ঠানটি এই জরিপ পরিচালনা করেছে সেই সংস্থাটির প্রস্তাব অনুযায়ী সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাভুক্ত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে ৪৫ হাজার পাউন্ড দাবি করা হয়েছিল। এ ছাড়া বাৎসরিক আরো ১৫ হাজার পাউন্ড পরিশোধের প্রস্তাব দিলেও ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই অর্থ, শিক্ষা ও গবেষণা খাতে ব্যয় করতে বেশি আগ্রহী না হওয়ায় সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম আসেনি।’

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী এ ধরনের তালিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।’ সেই বিষয়টি বিবেচনায় নিয়ে আগামী বছর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এ ধরনের র‌্যাঙ্কিংয়ের ব্যাপারে বাজেট বরাদ্দ রাখারও ঘোষণা দেন প্রফেসর শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ব্যারিস্টার আনিস রহমান ওবিই। মতবিনিময় সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ডক্টর মোহাম্মদ মাইন উদ্দীন, একই বিভাগের সহকারী অধ্যাপক তাসনিমা খান ও সাদিয়া নূর, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের সহকারী অধ্যাপক কামরুল হাসান ও মোহাম্মদ কামরুজ্জামান, আইবিএ’র অধ্যাপক খালিদ।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত