ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

নির্বাচনী ইশতেহারের অঙ্গীকার বাজেটে প্রতিফলিত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুন ২০১৯, ১১:২৩  
আপডেট :
 ১৭ জুন ২০১৯, ১১:৩০

নির্বাচনী ইশতেহারের অঙ্গীকার বাজেটে প্রতিফলিত

আওয়ামী লীগের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারের প্রত্যেকটি অঙ্গীকারকে নির্দেশনা ধরে এবারের বাজেট সাজানো হয়েছে। তরুণ প্রজন্মকে কাজে লাগানো, উদ্যোক্তো তৈরি, শহরের সুবিধা গ্রামে, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য বৈষম্য নিরসন ও ব্যাংকিং খাত সংস্কারে যথাযথ বরাদ্দসহ সামগ্রিকভাবে এ বাজেটে নির্বাচনী ইশতেহারের প্রতিফলন ঘটেছে। তবে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জন একটি বড় চ্যালেঞ্জ।

ঢাকাস্থ জাতীয় উন্নয়ন ও পরিকল্পনা একাডেমি-তে (এনএপিডি) ‘বাংলাদেশ আওয়ামী লীগ-এর নির্বাচনী ইশতেহারের আলোকে ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাাবিত বাজেট পর্যালোচনা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বিশেষজ্ঞগণ এসব কথা বলেন।

রোববার সন্ধ্যায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর-এর ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট, লিম গ্লোবাল কনসাল্টিং লিমিটেড এবং হোলিস্টিক ইন্টিগ্রেশন যৌথভাবে এ আলোচনার আয়োজন করে।

আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহিউদ্দীন খান আলমগীর, এমপি। স্বাগত বক্তব্য প্রদান করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর-এর উপাচার্য প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগ-এর অধ্যাপক ড. মুহাম্মদ মোহিউদ্দীন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অধ্যাপক মোহিউদ্দীন তার মূল প্রবন্ধে বলেন তরুণ-যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তরে কর্মসংস্থানের নিশ্চয়তা প্রদানসহ অনেকগুলো প্রস্তাবনা বাজেটে আছে। এ বাজেট শিল্প ও বিনিয়োগবান্ধব হয়েছে। তবে তিনি রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জন একটি বড় চ্যালেঞ্জ বলে মনে করেন।

তিনি বলেন, ‘লক্ষ্যমাত্রা যেটা দেওয়া হয়েছে সেটা বাস্তবায়ন করাই বড় কথা। এটা বড় বাজেট। প্রতি বছরই দেখি বাজেট বাস্তবায়নে ঘাটতি থেকে যায়। ঘাটতি থাকে রাজস্ব আদায়েও।’ তিনি ব্যাংকিং খাতের সমস্যা সমাধান করার পদক্ষেপগুলো দ্রুত বাস্তবায়ন করার ওপর গুরুত্বারোপ করেন।

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল (বিইউপি)-এর উপ-উপাচার্য প্রফেসর ড. এম আবুল কাশেম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়র লোক প্রশাসন বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ফিরদৌস যারীন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. শুচিতা শরমিন, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সাবেক মহাপরিচালক আব্দুল মাবুদ, পিপিএম, ঢাকা বিশ্ববিদ্যালয় শান্তিও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড.সাবের আহমেদ চৌধুরী, হোলিস্টিক ইন্টিগ্রেশন-এর নির্বাহী পরিচালক ড. তানভীর ফিত্তীন আবির, লিম গ্লোবাল কনসালটিং লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ডক্টর আহমেদ শেখ আসিফ, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি-এর পরিচালক (প্রশিক্ষণ) ড. মোঃ নুরুজ্জামান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সভাপতি ড. জেবউননেসা।

বাংলাদেশ জার্নাল/টিপিবি

  • সর্বশেষ
  • পঠিত