ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬ আপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৪

প্রিন্ট

হাবিপ্রবির ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

হাবিপ্রবির ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
দিনাজপুর প্রতিনিধি

নানা আয়োজনের মধ্য দিয়ে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ৯টায় ধর্মীয়গ্রন্থ পাঠের মধ্য দিয়ে ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন কর্মসূচী শুরু হয়। পরে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন, বেলুন ও কবুতর উড়ানো, আনন্দ শোভাযাত্রা, কেক কাটা, বৃক্ষ বিতরণ, রক্তদান কর্মসূচি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসকে সাজানো হয়েছে বিভিন্ন আলোকসজ্জায়।

প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম। এছাড়া আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক, হিসাব শাখার পরিচালক প্রফেসর ড. মো. শাহাদৎ হোসেন খান, প্রক্টর প্রফেসর ড. মো. খালেদ হোসেনসহ প্রমুখ।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগ ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পৃথক কর্মসূচি গ্রহণ করে। দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে উৎসবের আমেজ দেখা গেছে। মেয়েদের পরনে নতুন শাড়ি ও ছেলেদেরকে দেখা গেছে নতুন পাঞ্জাবিতে।

কৃষি অনুষদের শিক্ষার্থী আব্দুল মান্নান বলেন, বিশ্ববিদ্যালয়ের ২০তম দিবসটি উদযাপন করতে পেরে আমরা ধন্য। এর আগে এরকম জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান হয়নি। বিশ্ববিদ্যালয় প্রশাসন এরকম প্রতিষ্ঠাবাষির্কী আয়োজন করেছে। এজন্য প্রশাসনকে অনেক ধন্যবাদ। আশা রাখি আগামীতেও এমন প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অনুষ্ঠান শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম সাংবাদিকদের বলেন, গত কয়েক বছরে বিশ্ববিদ্যালয়ের অনেক পরিবর্তন হয়েছে। হাবিপ্রবিকে আর্ন্তজাতিক মানের বিশ্ববিদ্যালয়ের রূপ দিতে আমরা বিভিন্ন ধরণের পদক্ষেপ হাতে নিয়েছি। আশা রাখি হাবিপ্রবি একটি আর্ন্তজাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে সমাদৃত হবে সকলের কাছে এই প্রত্যয় নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।

উল্লেখ্য, গত ১৯৯৯ সালের ১১ সেপ্টেম্বর, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদযাত্রা শুরু হওয়ার জন্য উদ্ধোধন করেন। সামান্য সুযোগ সুবিধা নিয়ে যাত্রা শুরু করা এ বিশ্ববিদ্যালয়ে এখন ২৩টি ডিগ্রী দেয়া হচ্ছে, আছে ৯টি অনুষদ ও ৪৫টি বিভাগ।

বর্তমানে বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক বিদেশী শিক্ষার্থী (প্রায় ২০০ জন) এখানে পড়াশোনা করছে। এছাড়াও একটি বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ করতে রয়েছেন ৩১৪ জন শিক্ষক, ২০০ জনের অধিক কর্মকর্তা, প্রায় ১২ হাজার শিক্ষার্থী এবং কয়েক শ কর্মচারী।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত